ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২-এর সূচনা

প্রকাশনার সময়: ১৬ মে ২০২২, ১৯:৩২

বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২—এর কার্যক্রম শুরু করেছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। রোববার সন্ধ্যায় ঢাকায় ভারতীয় হাইকমিশনে এক অনুষ্ঠানে বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২-এর পোর্টাল ও লোগো উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। পোর্টালটি আবেদন গ্রহণের জন্য আগামী ৩০ জুন পর্যন্ত সক্রিয় থাকবে। প্রতিবছর বাংলাদেশের ১০০ জন যুব প্রতিনিধির ভারত সফর কর্মসূচি দুই দেশের সামাজিক-সাংস্কৃতিক যোগাযোগের অন্যতম মাধ্যম।

সূচনা অনুষ্ঠানে চিত্রনায়ক ফেরদৌস, চিত্রনায়িকা পূর্ণিমা, বাংলাদেশ যুব প্রতিনিধিদলের প্রায় ১০০ জন সাবেক সদস্য এবং অন্যান্য ‘ইয়ুথ আইকন’ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান আয়োজনে ও সাংস্কৃতিক অংশে বেশ কয়েকজন সাবেক সদস্য অংশ নেন, যা অনুষ্ঠানে বিশেষ মাত্রা যোগ করে।

ভারতীয় হাইকমিশন জানায়, আন্তর্জাতিক যুব বিনিময় কর্মসূচিটি ভারত ও বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে স্বাক্ষরিত একটি যুব সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারকের অংশ। করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে গত দুই বছর তরুণদের জন্য এ ধরনের কোনো বিনিময় কর্মসূচি আয়োজন সম্ভব হয়নি। অবশেষে ফের বাংলাদেশের সঙ্গে যুব বিনিময় কর্মসূচি শুরু হচ্ছে। ভারতের অর্থনীতি, প্রযুক্তি, শিল্প-সংস্কৃতি ও ইতিহাস বিষয়ক গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণের জন্য আয়োজিত এই সফরে বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রের ১০০ জন তরুণ প্রতিনিধিকে নির্বাচন করা হবে।

সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে বৈচিত্র্যময় ও সেরা প্রতিভা নির্বাচন নিশ্চিত করার জন্য ভারতীয় হাইকমিশন বাংলাদেশের আটটি বিভাগে একটি উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচনপ্রক্রিয়া পরিচালনা করবে। আবেদন করতে ইচ্ছুক তরুণরা ভারতীয় হাইকমিশনের ওয়েবসাইটে (https://www.hcidhaka.gov.in/) গিয়ে আবেদন করতে পারবেন।

২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ যুব প্রতিনিধিদলের সাবেক প্রতিনিধিরাও নির্বাচন প্রক্রিয়ার সাথে যুক্ত থাকবেন। আবেদন প্রক্রিয়ার অংশ হিসেবে আবেদনকারীদের জীবন বৃত্তান্ত পূরণ করতে হবে এবং অত্যাবশ্যকীয় হিসেবে নির্মিত একটি ফেইসবুক ভিডিওর লিংক শেয়ার করতে হবে। ফেসবুক ভিডিওটির দৈর্ঘ্য ১২০ সেকেন্ডের বেশি হওয়া যাবে না এবং এর মাধ্যমে আবেদনকারীরা তাদের পরিচিতির পাশাপাশি এই কর্মসূচিতে তারা কেন অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য তা তুলে ধরতে পারবেন। বিস্তারিত তথ্য রয়েছে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের ফেসবুক পেজে (https://www.facebook.com/BangladeshYouthDelegationToIndia)|

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ