ঢাকা, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬

কার স্বার্থে দেশীয় টিকার ট্রায়াল  হচ্ছে না: জি এম কাদের

প্রকাশনার সময়: ১১ মে ২০২১, ১১:১৬
ফাইল ছবি

কার স্বার্থে দেশে তৈরি করোনার টিকা বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগ (ট্রায়াল) শুরু হচ্ছে না তা জনগণ জানতে চায় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের।

সোমবার বিবৃতিতে তিনি বলেন, করোনা প্রতিরোধে বিদেশি টিকা আমদানির পাশাপাশি দেশে তৈরি টিকার সফলতার জন্য সরকারিভাবে সহায়তা দিতে হবে।

বিরোধীদলীয় উপনেতা আরও বলেন, গত জানুয়ারিতে গ্লোব বায়োটেক ইথিক্যাল ট্রায়ালের জন্য বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) অনুমতি চেয়ে আবেদন করেছে। তবে অজ্ঞাত কারণে এখনও অনুমতি মেলেনি। অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থা গ্লোব বায়োটেক উদ্ভাবিত বঙ্গভ্যাক্সকে তালিকাভুক্ত করেছে। গত ২৮ ডিসেম্বর ট্রায়ালের জন্য বঙ্গভ্যাক্স উৎপাদনের অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। তবে বিএমআরসির অনুমতি না পাওয়ায় সফলতার মুখ দেখছে না দেশে তৈরি টিকা।

গবেষকদের বরাতে জি এম কাদের বলেন, প্রাণীর ওপর বঙ্গভ্যাক্স এক ডোজ প্রয়োগেই কার্যকর অ্যান্টিবডি পাওয়া গেছে। ক্লিনিক্যাল ট্রায়ালেও অনুরূপ ফলের আশা রয়েছে। বঙ্গভ্যাক্স সিন্থেটিক্যালি তৈরি হওয়ায় তা নিরাপদ ও শতভাগ হালাল। বঙ্গভ্যাক্স ক্লিনিক্যাল ট্রায়ালে সফল হলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও টিকা রপ্তানি সম্ভব।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ