ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

গ্যাসের দাম বাড়াতে মরিয়া অর্থ বিভাগ

প্রকাশনার সময়: ১৩ এপ্রিল ২০২২, ০৮:৫৮

ঈদের আগেই গ্যাসের দাম বাড়াতে অব্যাহত চাপ দিয়ে যাচ্ছে অর্থ বিভাগ। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের তৎপরতা না থাকলেও অর্থ বিভাগের চাপে বিব্রত অবস্থায় পড়েছে বিইআরসি (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন)। অর্থ বিভাগের চাপের বিষয়টি নিয়ে প্রকাশ্যে কথা না বললেও নাম প্রকাশ না করার শর্তে একাধিক নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর জ্বালানিবিষয়ক উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বলেন, ‘চাপ দিলেই মানবে কেন বিইআরসি, অর্থ বিভাগ এই চাপ দিতে পারে না। অর্থ বিভাগের কথামতো কাজ করলে তাদের স্বাধীনতা খর্ব হয়। এমনিতেই গণশুনানির উপর মানুষের আস্থার সংকট রয়েছে।’

বিইআরসির সূত্রগুলো দাবি করেছে, বিতরণ কোম্পানিগুলো প্রত্যেকটিই মুনাফায় রয়েছে। তাদের পুঞ্জীভূত মুনাফার পরিমাণ রয়েছে প্রায় ১২ হাজার কোটি টাকার ওপরে। ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ববাজারে গ্যাসের অস্বাভাবিক দর বিরাজ করছে। এই দর যে কোন সময়ে কমে আসবে, অস্বাভাবিক দরকে ভিত্তি করে দাম না বাড়াতে ভোক্তাদের যৌক্তিক আবেদন রয়েছে। সে কারণে কিছুটা সময় নিয়ে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত দিতে চায় বিইআরসি। কিন্তু অর্থ বিভাগ থেকে বারবার চাপ দেয়া হচ্ছে। ঈদের আগেই যাতে আদেশ দেয়া হয় তেমন কথাও বলা হচ্ছে।

বিইআরসি সূত্র দাবি করেছে, তারা দরের বিষয়টি চূড়ান্ত করে রাখতে চান, পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবেন। বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল গণশুনানিতে বলেছিলেন, ‘গ্যাস খাতের সব সংস্থার কাছে ১২ হাজার কোটি টাকা জমা আছে। সাধারণত মানুষ দুর্যোগে পড়লে শেষ সঞ্চয় ব্যবহার করে। বর্তমান বিশ্ব পরিস্থিতি বিবেচনা করতে হবে।

আবার বিতরণ কোম্পানির মালিক সরকার, তারা কেন প্রস্তাব এনেছে সরকারের সিদ্ধান্ত কিনা, তাদের সঙ্গে কথা বলে যৌক্তিকতা নিশ্চিত করেই কমিশন আদেশ দেবে।’ অন্যদিকে, ক্যাবের জ্বালানিবিষয়ক উপদেষ্টা বলেছেন, গ্যাসের দাম বৃদ্ধির যৌক্তিকতা প্রমাণ করতে পারেনি পেট্রোবাংলা। আমরা হিসেব করে দেখিয়ে দিয়েছি গ্যাসের দাম ১৬ পয়সা কমানো যায়। করোনার কারণে সংকটকাল পাড় করছি, এমন সময়ে ভর্তুকি বাড়ানোর কথা, সেখানে আগের নির্ধারিত ভর্তুকির অর্থই দেয়া হয়নি। প্রায় ৭ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়ার কথা, এখন পর্যন্ত দিয়েছে মাত্র ৩ হাজার কোটি টাকা।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ