ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

থাইল্যান্ডের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশনার সময়: ৩০ মার্চ ২০২২, ০৬:৪৬

ভারত, মিয়ানমার ও থাইল্যান্ডের মধ্যে বাস্তবায়িত ত্রিপক্ষীয় হাইওয়ে প্রকল্পে যুক্ত হতে থাই উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদইনাইর সহযোগিতা চেয়েছে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পাশাপাশি তিনি আসিয়ান সেক্টরাল পার্টনারশিপ হতেও দেশটির সহযোগিতা চান।

মঙ্গলবার (২৯ মার্চ) কলম্বোতে ১৮তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠকের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং থাই উপ-প্রধানমন্ত্রী ডন প্রামুদইনাই। এ সময় এ সহযোগিতা চান ড. মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনে একটি উপযুক্ত অনুষ্ঠানের আয়োজনে সম্মত হন। ড. মোমেন দ্বিপাক্ষিক সম্পর্কের সমগ্র ধারা নিয়ে আলোচনা ও পর্যালোচনার জন্য দ্রুত সময়ের মধ্যে ঢাকা-ব্যাংকক যৌথ কমিশনের পরবর্তী বৈঠকের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

কৃষি খাতে বাংলাদেশের ক্রমবর্ধমান সক্ষমতার পরিপ্রেক্ষিতে থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উদ্বৃত্ত থাকলে বাংলাদেশ থেকে দেশটিতে সার রপ্তানির অনুরোধ জানান। তিনি দুই দেশের সুবিধার জন্য দ্বিপাক্ষিক এফটিএ সমাপ্ত করার গুরুত্বের উপরও জোর দেন।

উভয় পররাষ্ট্রমন্ত্রী বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হন। উভয়পক্ষ বিভিন্ন আঞ্চলিক এবং বহুপাক্ষিক ফোরামে একে অপরকে সহযোগিতা করার বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ