ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্বে শব্দ দূষণে প্রথম ঢাকা, চারে রাজশাহী

প্রকাশনার সময়: ২৭ মার্চ ২০২২, ২১:৩২

শব্দ দূষণে রাজধানী ঢাকা বিশ্বের শীর্ষ শব্দ দূষণের শহর নির্বাচিত হয়েছে। ঢাকার পাশাপাশি রাজশাহী শব্দ দূষণের তালিকায় রয়েছে চতুর্থ স্থানে। রোববার (২৭ মার্চ) জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনএপি) ‘বার্ষিক ফ্রন্টিয়ারস রিপোর্ট-২০২২’ শীর্ষক এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

ইউএনএপির প্রতিবেদনে বলা হয়, শব্দ দূষণে ঢাকা বিশ্বে শীর্ষ শহর। ঢাকার পড়েই রয়েছে ভারতের উত্তরপ্রদেশের মুরাদাবাদ। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ তালিকায় রয়েছে তৃতীয় স্থানে। পঞ্চম স্থানে রয়েছে ভিয়েতনামের হো চি মিন সিটি।

ওই প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনার কথা উল্লেখ করে বলা হয়েছে, আবাসিক এলাকার জন্য অনুমতিযোগ্য শব্দ সীমার মাত্রা ৫৫ ডেসিবেল। এছাড়া বাণিজ্যিক এলাকা ও যেখানে যানজট আছে সেখানে ৭০ ডেসিবেল।

তবে ঢাকায় শব্দের মাত্রা ১১৯ ডেসিবেল এবং রাজশাহীতে ১০৩ ডেসিবেল পাওয়া গেছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

জাতিসংঘের পরিবেশ কর্মসূচির দূষিত শহরের এই তালিকায় দক্ষিণ এশিয়ার ১৩টি শহর রয়েছে। বাংলাদেশের ঢাকা, রাজশাহী ছাড়াও ভারতের মুরাদাবাদ, কলকাতা, আসানসোল, জয়পুর এবং দিল্লিও রয়েছে এই তালিকায়।

এদিকে, ইউএনএপির প্রতিবেদনে তালিকায় বিশ্বের সবচেয়ে শান্ত শহর নির্বাচিত হয়েছে জর্ডানের ইরবিদ শহর।৬৯ ডেসিবেল শব্দের মাত্রা নিয়ে সবচেয়ে শান্ত শহর নির্বাচিত হয়েছে ইরবিদ।

নয়া শতাব্দী/এমআরএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ