ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রমজানের আগেই বেগুনে আগুন

প্রকাশনার সময়: ২৫ মার্চ ২০২২, ১৪:০২

আর কদিন পরেই পবিত্র মাহে রমজান। সেহরি এবং ইফতারির জন্য ইতিমধ্যে অনেকেই বাজার করা শুরু করেছেন। তবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ক্রেতাদের মুখে এমনিতেই হাসি নেই তার মধ্যে আবার বেগুনের বাজারে লেগেছে আগুন। প্রতি বছর রমজান মাস ঘিরে এই সবজিটির দাম হু হু করে বাড়তে থাকে।

মাসের শুরুতেও ৪০ টাকার ঘরে ছিল বেগুনের দাম। কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়ে প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকা। বেড়েছে অন্যান্য সবজির দামও। কোনো সবজির কেজিই ৪০ টাকার কমে নেই। শুক্রবার (২৫ মার্চ) সকালে রাজধানীর মোহাম্মদপুর নতুন কাঁচাবাজার, টাউন হল বাজার, শিয়া মসজিদ বাজার ও ভ্রাম্যমাণ সবজির দোকান ঘুরে এই চিত্র দেখা গেছে।

সাপ্তাহিক ছুটির দিনে বাজারে প্রতি কেজি লম্বা বেগুন বিক্রি হতে দেখা গেছে ৫০ থেকে ৬০ টাকায়। ৬০ টাকার কমে পাওয়া যাচ্ছে না গোল বেগুন।

দাম বাড়ার কারণ সম্পর্কে জানতে চাইলে বিক্রেতারা দেখান পুরনো অজুহাত। তাদের দাবি, পরিবহনসহ অন্যান্য জিনিসের দাম বাড়ায় পাইকারি বাজারে সবজির দাম বেড়েছে৷ ফলে খুচরা বাজারেও দাম বাড়ছে।

শিয়া মসজিদ বাজারের সবজি বিক্রেতা রায়হান বলেন, 'কারুন বাজারে (কারওয়ান বাজার) দাম বেশি। বেশি দামে কিনা আনছি, তাই বেচতেও হয় বেশিতে।'

এদিকে ক্রেতাদের দাবি, রমজানে চাহিদা বেশি এমন সবজির দাম আগেভাগেই বাড়ানো হচ্ছে।

টাউন হল বাজারে সপ্তাহের বাজার করতে আসা রোমান হোসেন বলেন, 'কোন সবজিটার দাম কম? শুধু বাড়তেই থাকে। এগুলো নিয়ে কথা বলে আসলে লাভ নাই। আমাদের পুরো সিস্টেমটাতেই ভেজাল।'

বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি বরবটি বিক্রি হচ্ছে ৮০ টাকায়, একই দাম ঢেড়স, পটল ও করলার।

চিচিংগা বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে, শিম ৪০ থেকে ৫০ টাকা, পেঁপের কেজি ৪০ টাকা।

পিস হিসেবে বিক্রি হওয়া সবজির মধ্যে ফুল কপি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়, একই দাম বাঁধা কপির৷

আকারভেদে লাউ ৬০ থেকে ৮০ টাকা, জালি কুমড়া ৫০ থেকে ৬০ টাকা, মিষ্টি কুমড়ার ফালি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়।

শুক্রবার সালাতের সবজির বাড়তি চাহিদা থাকায় দামও বাড়তি। গাজর বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে। দেশি শশা ৮০ টাকা, টমেটো ৪০ টাকা, কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে।

বাজারে নতুন আসা প্রতি কেজি সজনে ডাটার জন্য ক্রেতাকে গুনতে হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা পর্যন্ত। কাঁচাবাজারে বিক্রি হচ্ছে কাঁচা আম। কেজি ৩০০ টাকা।

কচুর লতি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে। লেবুর হালি ৩০ থেকে ৪০ টাকা, ধনিয়া পাতার কেজি ৮০ টাকা। লাল আলুর কেজি ৩৫ টাকা।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ