ঢাকা, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬

ঘোষণাতেই দাম বেড়ে গেছে ভোজ্যতেলের

টিসিবি বিক্রি বন্ধের পরে পেঁয়াজের দামও বাড়াল ব্যবসায়ীরা
প্রকাশনার সময়: ০১ মে ২০২১, ১০:২৩
ফাইল ছবি

দেশের পরিশোধনকারী কোম্পানিগুলো ভোজ্যতেলের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। এখন পর্যন্ত নতুন দামের তেল বাজার পর্যায়ে পুরোপুরি আসেনি। কিন্তু দাম বাড়ানোর ঘোষণা শুনেই সুযোগ নিলেন ব্যবসায়ীরা; আগে থেকে বাজারে থাকা তেলের দাম বাড়িয়ে দিয়েছেন। বোতলের গায়ে দেওয়া সর্বোচ্চ খুচরা মূল্যের চেয়েও লিটারে অতিরিক্ত দাম নিচ্ছেন তারা। যদিও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী গায়ে থাকা মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি করতে পারেন না।

গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, মিরপুর-১, হাতিরপুল ও নিউমার্কেটসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বোতল ও খোলা সব ধরনের সয়াবিন তেলের দাম বেড়েছে। একই সঙ্গে পাম তেলের দামও বাড়িয়েছেন ব্যবসায়ীরা। বোতলের সয়াবিন তেলের দাম লিটারে ৫ টাকা এবং খোলা সয়াবিন ও পাম তেলের দাম কেজিতে চার টাকা পর্যন্ত বেড়েছে।

খুচরা ব্যবসায়ীরা বোতলের সয়াবিন তেলের দাম বাড়ালে বাজার ঘুরে নতুন দামের তেল পাওয়া যায়নি। এক লিটার সয়াবিন তেলের বোতলের গায়ে ১৩৯ টাকা দাম লেখা। কিন্তু খুচরা ব্যবসায়ীরা এই তেল বিক্রি করছেন ১৪৫ টাকা। গত সপ্তাহে খোলা সয়াবিন তেলের কেজি ১৩০ থেকে ১৩২ টাকা ছিল। এখন তা ১৩৫ থেকে ১৩৬ টাকায় বিক্রি হচ্ছে। পাম সুপার তেলের দাম ১২০ থেকে ১২২ টাকা কেজি ছিল। গতকাল তা ১২৫ থেকে ১২৭ টাকায় বিক্রি হয়।

মিরপুর-১ নং বাজারের ব্যবসায়ী নাসির উদ্দিন ও হাতিরপুলের ব্যবসায়ী আবু জাফর জানান, পাইকারি বাজারে ভোজ্যতেলের দাম বেড়েছে। এ কারণে খুচরায় খোলা ভোজ্যতেল গত কয়েকদিন ধরে বেশি দামে বিক্রি হচ্ছে। কোম্পানিগুলো জানিয়েছে, বোতলজাত তেলের দাম বাড়ানো হবে। নতুন তেল ১৪৫ টাকা মূল্য হচ্ছে। এ কারণে বোতলজাত সয়াবিন তেলের দাম বাজারে বেড়েছে।

এদিকে, দেশে এখন পেঁয়াজের মৌসুম চলছে। মৌসুমের এই সময়ে বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকায় দাম স্বাভাবিক ছিল। এ কারণে টিসিবি পেঁয়াজ বিক্রি আপাতত বন্ধ করেছে। সংস্থাটির বিক্রি বন্ধের পরপরই পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা বাড়িয়েছেন ব্যবসায়ীরা।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান বলেন, মৌসুমে যাতে পেঁয়াজের দাম কমে না যায়, যাতে কৃষকরা যৌক্তিক মূল্য পেতে পারেন, সেজন্য টিসিবির পেঁয়াজ বিক্রি বন্ধ রাখা হয়েছে। আগামী সেপ্টেম্বর থেকে বিক্রির পরিকল্পনা রয়েছে। তবে বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে অস্বাভাবিক করলে ওই পণ্য তখন বিক্রি করবে টিসিবি।

আগের সপ্তাহে পেঁয়াজের দাম কিছুটা কমেছিল। গত সপ্তাহে টিসিবি পেঁয়াজ বিক্রি বন্ধ করার পরেই আবার বেড়েছে। প্রতি কেজি দেশি পেঁয়াজ এখন ৪০ থেকে ৪৫ টাকা। আর আমদানি করা পেঁয়াজ ৩৫ থেকে ৪০ টাকা। আগের সপ্তাহে যথাক্রমে দেশি ৩৫ থেকে ৪০ টাকা ও আমদানি পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকা ছিল।

পেঁয়াজের দাম বৃদ্ধির বিষয়ে কারওয়ান বাজারের খুচরা ব্যবসায়ী জাকির হোসেন বলেন, কমতে থাকা পেঁয়াজের দাম পাইকারি বাজারে আবার বেড়েছে। এর প্রভাব পড়েছে খুচরা বাজারে।

এই বাজারের পাইকারি আড়তদার মো. জিয়াউর রহমান বলেন, পেঁয়াজের চাহিদা বেড়েছে এ কারণে কেজিতে দু-চার টাকা আবারও বেড়েছে।

ভোক্তা অধিকারের বিশেষ সেবা সপ্তাহ : ভোক্তাদের অধিকার নিশ্চিত করতে গতকাল শুক্রবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত বিশেষ সেবা সপ্তাহ শুরু হয়েছে। গতকাল প্রথম দিনে ঢাকাসহ সারাদেশে বিশেষ বাজার তদারকি ও সচেতনতামূলক প্রচারাভিযান চালিয়েছে সংস্থার ৭১টি টিম। এই অভিযানে সারাদেশে ১৪২ প্রতিষ্ঠানকে নানা অপরাধে ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

গতকাল অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা রাজধানীর বিভিন্ন বাজার সরেজমিন পরিদর্শনের মাধ্যমে এ কর্মসূচি শুরু হয়। এ সময় অধিদপ্তরের পরিচালক শামীম আল মামুন ও উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, আতিয়া সুলতানাসহ অন্য কর্মকর্তারা ছিলেন। রাজধানীর কারওয়ান বাজার, নিউমার্কেট ও হাতিরপুল বাজারে মনিটরিংকালে মহাপরিচালক নিত্যপণ্যসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যবসায়ীদের করণীয় বিষয়ে বিভিন্ন নির্দেশনা দেন।

বাবুল কুমার সাহা বলেন, করোনা মহামারি ও রমজানের এই সময়ে নিত্যপণ্যের বাজারে যাতে কোনো অস্থিরতা সৃষ্টি না হয় এজন্য বিশেষ সেবা সপ্তাহ শুরু হয়েছে। যাতে প্রত্যেক দোকানে মূল্য তালিকা নিশ্চিত করা যায়। সঠিক মূল্য তালিকা দেখে যাতে ভোক্তারা কেনাকাটা করতে পারেন।

এ ছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম বাজার তদারকি করেছে। এ সময় অধিদপ্তরের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক, রোজিনা সুলতানা, মাগফুর রহমান ও মাহমুদা আক্তার অভিযান চালিয়েছেন। এ ছাড়া জেলা ও বিভাগীয় পর্যায়ে কর্মকর্তারা দেশের বিভিন্ন বাজারে অভিযান চালিয়েছেন। এ সময় তরমুজ, সবজি, পেঁয়াজ, ছোলা, ডাল, ভোজ্যতেল, চিনি, খেজুরসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিক মূল্যে বিক্রি তদারকিকালে অতিরিক্ত মূল্যে বিক্রিসহ নানা অপরাধে জরিমানা করা হয়।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ