ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

প্রধানমন্ত্রীর শপথ মঞ্চে ভুল বানান

প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২১, ১৮:৫২ | আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১, ১৯:০৯

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে ‘মহাবিজয়ের মহানায়ক’ শিরোনামে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় শুরু হয়েছে বিশেষ অনুষ্ঠান। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বিকেলে এ অনুষ্ঠানে দেশবাসীকে শপথবাক্য পাঠ করিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন বঙ্গবন্ধুর কনিষ্ঠকন্যা শেখ রেহানা।

ওই অনুষ্ঠানের মঞ্চের ডায়াসে লেখায় বানানে ভুল হয়েছে। সেখানে ‘সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ’ লেখার বদলে লেখা হয়েছে ‘সুবর্ণজয়ন্তী ও মুজিবর্ষের শপথ’। অর্থাৎ ‘মুজিববর্ষ’ বানান থেকে একটি ‘ব’ বাদ থেকে গেছে। এতে শব্দটি অসম্পূর্ণ হয়ে পড়েছে। যদিও শপথপত্রে ‘মুজিববর্ষ’ বানান সঠিকভাবে লেখা হয়েছে।

এই ভুল বানান নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা-সমালোচনা তৈরি হয়েছে। প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সচেতন মহল। এতবড় আয়োজনে এমন দৃষ্টিকটূ ভুল সহজভাবে নেওয়ার নয় বলেও মন্তব্য করেছেন অনেকে।

এ বিষয়ে সাংবাদিক মেহেদি হাসান রনি বলেন, ‘এমন একটি অনুষ্ঠানে এতোবড় ভুল মেনে নেয়া যায় না। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এতোবড় ভুল অনিচ্ছাকৃত হয়েছে না ইচ্ছেকরে করা হয়েছে সেটা ক্ষতিয়ে দেখা জরুরি।’

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে প্রশ্ন তোলেন, এতোবড় প্রোগ্রামের এতটুকু একটা লেখাও প্রধানমন্ত্রীকে দেখতে হবে? সবই যদি প্রধানমন্ত্রীকে দেখতে হয় তাহলে এতো এতো কর্মকর্তার কী দরকার।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আজম বলেন, ‘মুজিববর্ষকে মুজিবর্ষ লিখলে সেটি ভুল হবে। এভাবে লেখা যায় না।’

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ