ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
বিজয়ের সুবর্ণজয়ন্তী

কঠোর নিরাপত্তা বলয়ে ঢাকা

প্রকাশনার সময়: ১৫ ডিসেম্বর ২০২১, ০৩:১৮
সংগৃহীত ছবি

বিজয়ের সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে সবচেয়ে বড় উৎসবের প্রস্তুতি নিচ্ছে ঢাকা। তাই নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হচ্ছে রাজধানীকে। চার স্তরের নিরাপত্তায় পালিত হবে বিজয়ের সুবর্ণজয়ন্তী। সাভার স্মৃতিসৌধ, জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা, শেরেবাংলা নগরস্থ জাতীয় প্যারেড গ্রাউন্ড ইতোমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

এই উৎসব উপলক্ষে বুধবার থেকেই ঢাকায় সাত দেশের ৩০২ জন ভিভিআইপি অতিথি আসা শুরু করবেন। এ দিনই দেশে আসবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই দিনের অনুষ্ঠানমালার মূল আয়োজন হচ্ছে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়। ‘মহাবিজয়ের মহানায়ক’ শীর্ষক ১৬ ও ১৭ ডিসেম্বর এসব অনুষ্ঠানে দেশি ও বিদেশি অতিথিরা অংশগ্রহণ করবেন।

এসব অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্বে থাকবে ঢাকা মহানগর পুলিশের পাশাপাশি আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি), স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ), প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর)। এছাড়া ডগ স্কেয়াড দিয়ে তল্লাশি চালানো হবে। এর পাশাপাশি ২৪ ঘণ্টা প্রস্তুত থাকবে সোয়াতের বিশেষায়িত টিম এবং বোম ডিসপোজাল ইউনিট।

অনুষ্ঠান ঘিরে ভেন্যু এলাকার সড়কে ডাইভারশন থাকবে। এ ক্ষেত্রে সকলকে সময় নিয়ে বাসা থেকে বের হওয়া এবং অনুষ্ঠান সুন্দরভাবে সফল করার জন্য নগরবাসীর সহযোগিতা কামনা করেন পুলিশ কমিশনার।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবন এলাকায় নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে রাজারবাগ পুলিশ লাইন্সের শহীদ শিরু মিয়া মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে পুলিশ কমিশনার মোহা: শফিকুল ইসলাম বলেন, যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতি নেয়া হয়েছে।

পুলিশ কমিশনার বলেন, এবার বর্ণিল এবং সুন্দর করে অনুষ্ঠান আয়োজন করার চেষ্টা করছে সবাই। নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি ভেনুতে চার স্তরের নিরাপত্তা থাকবে। সবাইকে নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে যেতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে ভেনুতে প্রবেশের অনুমতি দেয়া হবে। স্বাস্থ্যবিধি না মানা হলে তাদের কোনো ভেনুতে ঢুকতে দেয়া হবে না।

এ সময় এইচএসসি পরীক্ষার্থীদের সকাল ৯টার মধ্যে নিজ নিজ কেন্দ্রে পৌঁছানোর অনুরোধ জানান ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম। তিনি বলেন, কোনো শিক্ষার্থী যানজটে কোথাও আটকে গেলে ৯৯৯-এ ফোন দিলে পুলিশ তাদের গন্তব্যে পৌঁছে দেবে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ