ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দেশের যেসব এলাকায় ফাইভ জি চালু 

প্রকাশনার সময়: ১৩ ডিসেম্বর ২০২১, ০০:৪৮
সংগৃহীত ছবি

ইন্টারনেট সেবায় ফাইভ-জি যুগে প্রবেশ করল বাংলাদেশ। রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক দেশের ছয়টি এলাকায় পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করেছে।

রোববার রাজধানীর র‍্যাডিসন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠান থেকে পরীক্ষামূলকভাবে ফাইভ-জি সেবা চালু করা হয়। এতে প্রযুক্তিগত সহায়তা দিয়েছে হুয়াওয়ে। এর মাধ্যমে উচ্চ গতির মোবাইল ইন্টারনেটের জগতে প্রবেশ করল দেশ।

তবে শুরুতেই দেশের বেশিরভাগ টেলিটক গ্রাহক ফাইভ-জি সেবা উপভোগ করতে পারছেন না। ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়, জাতীয় সংসদ ভবন, সচিবালয়, ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান টুঙ্গিপাড়া এবং সাভারে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এলাকায় এই সেবা পাওয়া যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, টেলিটক পর্যায়ক্রমে জেলা পর্যায়ে ফাইভ-জি নেটওয়ার্ক সম্প্রসারণ করবে। আগামী বছরের মধ্যে ২০০টি এলাকায় এই সেবা ছড়িয়ে দেয়ার পরিকল্পনা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে ফাইভ-জি উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন ডাক টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। জাতীয় সংসদে এই মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান এ কে এম রহমতুল্লাহ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভিডিও বার্তা দেখানো হয়।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ