ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

মালয়েশিয়ায় ৭ লাখ শ্রমিক পাঠাতে চায় সরকার

প্রকাশনার সময়: ১০ ডিসেম্বর ২০২১, ২২:০৬

এ মাসের মধ্যেই মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো শুরু হতে পারে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এমরান আহমেদ চৌধুরী। এবার অন্তত ৬ থেকে ৭ লাখ শ্রমিক পাঠানোর ইচ্ছা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার (১০ ডিসেম্বর) রাত সাড়ে ৮ টায় সিলেটের সার্কিট হাউসে এক বিশেষ প্রেসব্রিফিং করে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রী। এসময় তিনি বলেন, ২০১৮ সালে মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়। পরে করোনার কারণে আর কাজ এগোয়নি। কিন্তু আমরা লেগেছিলাম। যার কারণে আজ আমরা শ্রমবাজার উন্মুক্ত করতে সক্ষম হয়েছি। এটি আমাদের জন্য আনন্দের।

এদিকে শুক্রবার মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান বাংলাদেশি কর্মী নিয়োগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করতে সম্মত হওয়ার খবর জানান।

বৃক্ষরোপণ, বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন, নির্মাণ এবং গৃহকর্মী নিয়োগের জন্য উন্মুক্ত হবে বলে জানান মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী। তিনি বলেন, ‘মন্ত্রিসভা সম্মত হয়েছে বিদেশি কর্মী নিয়োগে সব সেক্টরের জন্য উন্মুক্ত করতে।’

মালয়েশিয়ার পক্ষ থেকে এমন ঘোষণার পর পর পর রাতে জরুরি ব্রিফং করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী। এর আগে সকালে সংক্ষিপ্ত সফরে সিলেট আসেন তিনি।

ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, ‘অতীতে যেরকম শ্রমবাজার ছিলো এবার তার থেকে বেশি হবে। দু’একদিনের মধ্যে সমঝোতা স্বাক্ষর হতে পারে। এটি হলে আমরা এক মাসের মধ্যেই শ্রমিক পাঠানো শুরু করব।’

কি পরিমান শ্রমিক নেওয়া হতে পারে- জানতে চাইলে প্রবাসী কল্যাণ মন্ত্রি বলেন, ‘এখনো এমন কোন সীমাবদ্ধতা আমরা পাইনি। আমরা চাইব ছয় থেকে সাত লাখ শ্রমিক পাঠাতে। তবে তাদের পক্ষ থেকে কোন চাহিদা পাঠানো হয় কি না সেটা দেখার বিষয়। তবে মালয়েশিয়া যাওয়ার ক্ষেত্রে শ্রমিকদের আগের তুলনায় খরচ কমিয়ে আনা হবে।’

নারী শ্রমিকরা সৌদিআরবে বিভিন্ন সময় নির্যাতিত হচ্ছে, সে ক্ষেত্রে মালেয়েশিয়ার ক্ষেত্রে কি ধরণের সিদ্ধান্ত থাকবে জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘তারা চাইছে নারী গৃহকর্মী নিতে। সে ক্ষেত্রে আমরা আলোচনা করে সিদ্ধান্ত নেবো। নারীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখেই সিদ্ধান্ত আগাবে।’

এ সময় লিবিয়ায় আগামীতে শ্রমবাজার উন্মুক্ত করাতেও কাজ চলছে জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রী এমরান আহমেদ চৌধুরী আরও বলেন, লিবিয়ার শ্রমবাজার উন্মুক্ত করে বাংলাদেশ থেকে শ্রমিক পাঠাতে কাজ চলছে। এখনো তাদের সেখানে অশান্তি চলছে। সে ক্ষেত্রে তাদের দেশ শান্ত হলে সেখানেও আশা করছি শ্রমিক পাঠাতে পারব।

এদিকে ইউরোপের দেশে শ্রমবাজার উন্মুক্ত করাতে কাজ চলছে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা চাইছি গ্রিসের সাথে এমওইউ স্বাক্ষর করতে। আশা করছি ফ্রেব্রুয়ারিনাগাদ এটির সুফল আসতে পারে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ