ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

মেট্রোরেল চলবে রোববার 

প্রকাশনার সময়: ১০ ডিসেম্বর ২০২১, ০৫:২৫
সংগৃহীত ছবি

আগামী রোববার প্রথমবারের মতো মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে। এজন্য রেললাইন, বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও স্টেশনের যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে। এর আগে মিরপুর-১০ নম্বর পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল সীমাবদ্ধ ছিল। পরীক্ষামূলক বলে এ চলাচলে যাত্রী পরিবহন করা হবে না।

মেট্রোরেলের পরীক্ষামূলক যাত্রা নিয়ে বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

তিনি বলেন, আগামী বছরের ডিসেম্বর মাসে বাংলাদেশের প্রথম এই মেট্রোলাইনটি (এমআরটি-৬) সাধারণের চলাচলের জন্য খুলে দেয়া হবে। এতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করতে পারবে মানুষ।

উত্তরা বা আগারগাঁওয়ে নেমে মানুষের যাতায়াতের জন্য কী ব্যবস্থা থাকবে- জানতে চাইলে ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক বলেন, প্রাথমিকভাবে হিসাব করা হচ্ছে, একটা মেট্রোতে আগারগাঁও বা উত্তরায় নামবে প্রায় দুইশর মতো যাত্রী। সেই হিসেবে একসঙ্গে তিন থেকে চারটা বিআরটিসির বাস দাঁড়াতে বলা হয়েছে। একটা ট্রেনের যাত্রীদের নিয়ে ওই বাসগুলো একসঙ্গে ছেড়ে যাবে। এরপর আরও বাস আসবে।

আগারগাঁও থেকে মতিঝিল এবং মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের অগ্রগতি জানতে চাইলে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বলেন, ২০২৩ সালের ডিসেম্বরে আমরা মতিঝিল পর্যন্ত যাত্রীদের জন্য চালু করতে পারব। কমলাপুর পর্যন্ত অংশের ডিটেইল ডিজাইন ও ভূমি অধিগ্রহণের কাজ চলছে।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল লাইনের দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার। এর মধ্যে প্রায় সাড়ে ১৮ কিলোমিটার উড়ালপথ নির্মিত হয়েছে। এ পথে ১৬টি স্টেশন থাকবে। ইতিমধ্যে উত্তরা থেকে আগারগাঁও অংশে ছয়টি স্টেশনের কাজ প্রায় সম্পন্ন হয়ে গেছে। বাকি স্টেশনগুলোর কাজ বিভিন্ন পর্যায়ে আছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত রেললাইন ও বিদ্যুৎ–ব্যবস্থাও সম্পন্ন হয়েছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ