ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আসছে শৈত্যপ্রবাহ, বাড়তে পারে বৃষ্টি 

প্রকাশনার সময়: ০৬ ডিসেম্বর ২০২১, ০৪:৪৬
সংগৃহীত ছবি

বঙ্গোপসাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় জাওয়াদ শক্তি কমে এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে রাজধানীসহ দেশজুড়ে গত শনিবার রাত থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টিপাত সোমবারও থাকবে। আবহাওয়া অফিসের বার্তা এমনই।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, এই বৃষ্টির পর থেকেই কমতে শুরু করবে তাপমাত্রা। এই মাসে মাঝামাঝির পর থেকে যেকোনও সময় শৈত্যপ্রবাহ বইতে পারে। ওই সময় তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে। এখনও সর্বনিম্ন তাপমাত্রা গড়ে ১২ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াস আছে।

এদিকে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, ডিসেম্বর মাসে দেশের দক্ষিণ ও উত্তরপূর্বাঞ্চলে স্বাভাবিক অপেক্ষা বেশি এবং অবশিষ্টাংশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে ১টি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে এটি বাংলাদেশ উপকূলে আসার সম্ভাবনা কম। ডিসেম্বর মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে থাকবে। তবে এ মাসে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

এছাড়া ডিসেম্বর মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু অর্থাৎ ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস অথবা মাঝারি অর্থাৎ ৮ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া এই মাসে দেশের নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারির কুয়াশা পড়তে পারে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ