ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ধেয়ে আসছে জাওয়াদ, বৃষ্টির আভাস 

প্রকাশনার সময়: ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:০১ | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:০৪
সংগৃহীত ছবি

বঙ্গোপসাগরের মধ্য আন্দামান ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে। ঘূর্ণিঝড়টির নাম ‘জাওয়াদ’। সৌদি আরব ঘূর্ণিঝড়টির এই নাম দিয়েছেন।

শনিবার ভোরে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে। এর প্রভাবে পশ্চিমবঙ্গের কলকাতাসহ আশপাশের কয়েক জেলায় হালকা থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া।

কলকাতার আলীপুর আবহাওয়া দপ্তর বৃহস্পতিবার জানায়, ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে পশ্চিমবঙ্গের ওপর দিয়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। বৃষ্টি চলতে পারে কয়েক দিন। আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট নিম্নচাপ বৃহস্পতিবার দিবাগত রাতে গভীর ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে শনিবার ভোরেই এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে ভারতের ওডিশা ও অন্ধ্র প্রদেশ উপকূলে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় রাজ্য সরকার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছে। শুক্রবার থেকে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যেসব মৎস্যজীবী এরই মধ্যে মাছ ধরতে সাগরে গেছেন, তাদের অবিলম্বে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। দীঘা, মন্দারমণি, তাজপুরসহ সুন্দরবন অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছে।

ইতিমধ্যেই ভারতের রেল কর্তৃপক্ষ ৫৩টি দূরপাল্লার ট্রেনের যাত্রা বাতিল করেছে।

এদিকে বাংলাদেশের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, এই অবস্থায় শুক্রবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়বে।

এছাড়া সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় উত্তর-পূর্ব/উত্তর দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৫-১০ কিলোমিটার।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ