ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

আরও দুই জনের মৃত্যু, নতুন আতঙ্ক ‘ওমিক্রন’

প্রকাশনার সময়: ২৯ নভেম্বর ২০২১, ১৭:৫৯

প্রাণঘাতি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও দুই জনের মৃত্যু হয়েছে। এসময় শনাক্ত হয়েছে আরও ২২৭ জন। সোমবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তবে দেশে ফের আতঙ্ক বাড়াচ্ছে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ধরন ওমিক্রন। বিশেষজ্ঞরা এটিকে সব থেকে ভয়াবহ ধরন বলে উল্লেখ করেছেন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে মোট ১৬ হাজার ৮৯১ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ১ দশমিক শূন্য ৩৪। আগের দিন এ হার ছিল ১ দশমিক ৩।

গত বছরের মার্চে দেশে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এর পর থেকে এখন পর্যন্ত দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৭৬ হাজার ১১। তাঁদের মধ্যে মারা গেছেন ২৭ হাজার ৯৮০ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ৫৯৭ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় ২৮০ জন সুস্থ হয়েছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়।

কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। প্রথম মৃত্যুর খবর জানানো হয় একই বছরের ১৮ মার্চ।

এরপর বিভিন্ন সময় করোনা সংক্রমণ কমবেশি হয়েছে। তবে চলতি বছরের মে মাসের শেষের দিকে দেশে করোনার ডেলটা ধরনের দাপটে পরিস্থিতি খারাপ হতে থাকে। গত আগস্টের প্রথম দিকে করোনার গণটিকা দেওয়া শুরু হয়। এরপর সংক্রমণ ও মৃত্যু উভয়ই কমতে শুরু করে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ