ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

১ ডিসেম্বর 'মুক্তিযোদ্ধা দিবস' ঘোষণার প্রস্তাব 

প্রকাশনার সময়: ১৮ নভেম্বর ২০২১, ২১:৫৯

‘মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ১ ডিসেম্বরকে ‘জাতীয় মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে ঘোষণা ও পালনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে বৃহস্পতিবার সংসদ ভবনে সভায় এ পরামর্শ দেয়া হয়।

কমিটির সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক-মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম, কাজী ফিরোজ রশীদ, ওয়ারেসাত হোসেন বেলাল এবং মোছলেম উদ্দিন আহমদ সভায় অংশ নেন।

সভায় পূর্ববর্তী বৈঠকের সুপারিশসমূহের বাস্তবায়ন ও মুন সিনেমা হলের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়। এ ছাড়া চট্টগ্রামের আগ্রাবাদে অবস্থিত ‘জয় বাংলা’ টাওয়ার ও ‘টাওয়ার ৭১’ কল্যাণ ট্রাস্টের নিকট হস্তান্তরের কার্যক্রমবিষয়ক আলোচনা করা হয়।

সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণার স্থান ও মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত অন্য স্থানগুলোকে সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় সম্প্রতি সরকারের উপ-সচিব ও যুগ্মসচিব পদে পদোন্নতি-বঞ্চিত বীর মুক্তিযোদ্ধার সন্তানদের বিষয়টি সহানুভূতির সঙ্গে বিবেচনার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। চলতি বছরের ৩১ ডিসেম্বরের মাঝে চট্টগ্রামের আগ্রবাদে অবস্থিত ‘জয় বাংলা’ টাওয়ার ও ‘টাওয়ার ৭১’ কল্যাণ ট্রাস্টের নিকট হস্তান্তরের কার্যক্রম সম্পন্ন হবে বলে কমিটিকে জানানো হয়।

এ ছাড়া উপজেলা ‘মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন’ নির্মাণে বিদ্যমান সমস্যাসমূহ চিহ্নিত করার লক্ষ্যে কমিটির সদস্য কাজী ফিরোজ রশিদকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট একটি সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়। মুন সিনেমা হলের সাথে মুক্তিযোদ্ধাকল্যাণ ট্রাস্টের বিদ্যমান চুক্তি অনুযায়ী, কাজের অগ্রগতি হচ্ছে কি-না তা পরিদর্শন করে পরবর্তী করণীয় নির্ধারণে সুপারিশসহ প্রতিবেদন জমাদানে কাজী ফিরোজ রশীদকে আহ্বায়ক করে দুই সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ