ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

আগামী নির্বাচন মনিটরিংয়ের ঘোষণা ইইউর

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২১, ১৯:৪২

নির্বাচন কোনো অনুষ্ঠান বা ইভেন্ট নয় বরং নির্বাচন হলো একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের দিকে ইউরোপীয় ইউনিয়ন দৃষ্টি রাখছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

সোমবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

চার্লস হোয়াইটলি আরো বলেন, আমরা যারা বাংলাদেশে কাজ করি নির্বাচনে আমরা কোনো হস্তক্ষেপ করছি না। তবে আমরা মনিটর করব। এ দেশটির স্টকহোল্ডার বা অংশীদার হিসেবে দিন শেষে আমরা দেখতে চাই, প্রতিটি ভোটার যে ভোট দিয়েছেন, তা কাউন্ট হয়েছে বা গণনা করা হয়েছে। এ সময় তিনি ইউরোপের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা পাওয়া নিয়েও মন্তব্য করেন। তিনি বলেন, জিএসপি পাওয়া কোনো পিকনিক নয়। সব শর্ত পূরণের মাধ্যমে এটাও বাংলাদেশকে অর্জন করতে হবে।

এক প্রশ্নের জবাবে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রেখেছে ইইউ। আমরা মিয়ানমারের ওপর বেশ কয়েকটি ইস্যুতে অবরোধ আরোপ করেছি। রোহিঙ্গাদের যেন মিয়ানমার ফেরত নেয় এ লক্ষ্যে আমরা আন্তর্জাতিক চাপও অব্যাহত রেখেছি। এ ছাড়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তিনি বলেন, আইনটি নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। সম্প্রতি ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের এক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এ নিয়ে সেখানে আমরা আমাদের অবস্থান তুলে ধরেছি। ডিকাব সভাপতি পান্থ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ