ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাপানি তিন সন্তান নিয়ে রিটের আদেশ ২১ নভেম্বর

প্রকাশনার সময়: ১৪ নভেম্বর ২০২১, ২২:৫১

জাপানি নাগরিক নাকানো এরিকো ও বাংলাদেশি ইমরান শরীফের দুই সন্তানকে নিজেদের কাছে রাখা এবং তৃতীয় সন্তানকে দেশে ফেরানোর বিষয়ে রিটের আদেশ পিছিয়েছে। আগামী ২১ নভেম্বর আদেশের দিন নির্ধারণ করা হয়েছে।

রোববার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ দিন ধার্য করেন। জাপানি নারীর আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ তথ্য জানিয়েছেন।

আইনজীবী বলেন, গত ৩১ অক্টোবর শুনানি শেষে আদেশ ঘোষণার জন্য ১৪ নভেম্বর দিন ঠিক করেছিলেন হাইকোর্ট। তবে রোববারের কার্যতালিকায় দেখা যায় ওই রায়টি হবে আগামী ২১ নভেম্বর।

রাজধানীর গুলশানের ফ্ল্যাটে থাকা দুই শিশুর সঙ্গে জাপানি মা রাতসহ ২৪ ঘণ্টা থাকতে পারবেন এবং বাবা ইমরান শরীফ শুধু দিনে সন্তানদের সঙ্গে দেখা করতে পারবেন, এ-সংক্রান্ত আদেশের সংশোধনীর বিষয় এবং প্রবেশনারি অফিসারের কাছে থাকা প্রতিবেদনের কপি চেয়ে ইমরান শরীফের আইনজীবীর করা আবেদনের বিষয়ে গত বৃহস্পতিবার শুনানি হয়।

গত সেপ্টেম্বর মাসে এ দম্পতির তৃতীয় সন্তানকে জাপান থেকে দেশে ফিরিয়ে এনে আদালতে হাজির করার জন্য নির্দেশনা চেয়ে ইমরান শরীফের আইনজীবী হাইকোর্টে রিট আবেদন করেন। পরে মূল রিটের সঙ্গে ওই রিটের বিষয়েও শুনানি হবে বলে আদালত গত ৩০ সেপ্টেম্বর আদেশ দেন। সে মোতাবেক নির্ধারিত দিনে ২১ অক্টোবর শুনানি হয়। শুনানিতে ইমরান শরীফের আইনজীবীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ২৮ অক্টোবর পরবর্তী দিন ধার্য করেন।

এর আগে রিট আবেদনের বিষয়ে ইমরান শরীফের আইনজীবী ব্যারিস্টার কাজী মারুফুল আলম জানিয়েছিলেন, জাপানি নাগরিক মা নাকানো এরিকো বাংলাদেশের আইনের আওতায় এসে লড়াই চালিয়ে যাচ্ছেন। তবে তিনি তার এক শিশুকে লুকিয়ে রেখেছেন। তাই আমরা তাকে হাইকোর্টে হাজির করার জন্য আবেদন জানিয়েছি।

তৃতীয় শিশু জাপানে আছে কিনা, জানতে চাইলে এ আইনজীবী আরো জানিয়েছিলেন, ওই শিশু কোথায় আছে আমরা জানি না। আমরা শুধু জানি, শিশুটিকে তার মা লুকিয়ে রেখেছেন। তাই আমরা রিট আবেদন করেছি। যাতে ওই শিশুকে আদালতে উপস্থিত করা হয়।

৩০ সেপ্টেম্বর বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ মর্মে আদেশে দেন যে, রাজধানীর গুলশানের ফ্ল্যাটে দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনার সঙ্গে জাপানি নাগরিক মা নাকানো এরিকো রাতসহ ২৪ ঘণ্টা থাকবেন। বাবা ইমরান শরীফ শুধু দিনে সন্তানদের সঙ্গে দেখা করতে পারবেন। এই সময়ে ওই ফ্ল্যাটের ভাড়া শিশুদের বাবা-মাকে সমানভাবে বহন করতে হবে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ