ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

সংসদে বাংলাদেশ পেটেন্ট বিল উত্থাপন

প্রকাশনার সময়: ১৪ নভেম্বর ২০২১, ২১:১৮

জাতীয় সংসদে বাংলাদেশ পেটেন্ট বিল ২০২১ উত্থাপন করা হয়েছে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন রোববার বিলটি উত্থাপন করেন। বিলে বিদ্যমান পেটেন্ট অ্যান্ড ডিজাইন অ্যাক্ট রহিত করে সময়োপযোগী বিধি-বিধান সংযোজনের বিধান করা হয়েছে। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

এর আগে রোববার বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শোক প্রস্তাব উত্থাপনের মধ্য দিয়ে শুরু হয় চলতি সংসদের ১৫তম অধিবেশন। যাতে পেটেন্ট বিল ছাড়াও হাউস বিল্ডিং করপোরেশন (সংশোধন) বিল, ব্যাংকার বহিঃস্বাক্ষর বিলের ওপর অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন করেন কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী।

এ ছাড়া মহাসড়ক বিল-২০২১, মোংলাবন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, বিরোধীদলীয় নেতা-উপনেতার পারিতোষিক ও বিশেষ অধিকার বিল ও বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) বিলের ওপর যথাক্রমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট পৃথকভাবে উপস্থাপন করা হয়। পরে সংসদের বৈঠক আজ সোমবার সকাল ১১টা পর্যন্ত মুলতবি করা হয়।

শোক প্রস্তাব গৃহীত

আগামী জানুয়ারিতে বছরের প্রথম অধিবেশনের কারণে ১৫তম অধিবেশন সংক্ষিপ্ত হয়। সাবেক সংসদ সদস্য ড. মিজানুল হক, সাবেক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এবং প্রতিমন্ত্রী জিয়াউদ্দিন আহমেদ বাবলুসহ ৬ সাবেক সংসদ সদস্যের মৃত্যুতে গতকাল রোববার সংসদে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শোক প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাবে তাদের মৃত্যুতে জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

মৃত্যুবরণকারী ব্যক্তিরা হলেন- সাবেক সংসদ সদস্য মো. ফজলুল হক আসপিয়া, মকবুল হোসেন, আলী ওসমান খান, শেখ সাহিদুর রহমান, এ ছাড়া আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার, সাবেক সংসদ সদস্য খন্দকার আসাদুজ্জামানের সহধর্মিণী ও বর্তমান সংসদ সদস্য অপরাজিতা হকের মাতা মুক্তিযুদ্ধকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক কুলসুম জামান, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট সৈয়দ আবু নছর, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান রাঙা, একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব বরেণ্য অভিনেতা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. ইনামুল হক, প্রখ্যাত মঞ্চ, টিভি ও চলচ্চিত্র অভিনেতা মাহমুদ সাজ্জাদ, জনপ্রিয় শিশুসাহিত্যিক, ছড়াকার, শিশু সংগঠক, নাট্যকার ও বর্ষীয়ান সাংবাদিক রফিকুল হক দাদুভাই, সাবেক মন্ত্রিপরিষদ সচিব কাজী সামসুল আলম, সংসদ সচিবালয়ের সাবেক যুগ্মসচিব মো. আব্দুস শহীদ এবং সংসদ সচিবালয়ের সহকারী সচিব মো. আইউব আলী খান। তাদের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে।

শোক প্রস্তাবে প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে দেশ-বিদেশে যেসব ডাক্তার, স্বাস্থ্যকর্মী, প্রশাসন-পুলিশের সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী ও সমাজের গণ্যমান্য ব্যক্তি এবং অন্যান্য সরকারি-বেসরকারি কর্মচারী মৃত্যুবরণ করেছেন, তাদের মৃত্যুতেও সংসদ থেকে গভীর শোক প্রকাশ করা হয়।

এ ছাড়া শোক প্রস্তাবে সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউনে তেলবাহী ট্যাংকার ও লরির সংঘর্ষে বিস্ফোরণে হতাহত এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে জাতীয় সংসদ থেকে গভীর শোক প্রকাশ, সব বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করা হয়।

এর পর মৃত্যুবরণকারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন এবং তাদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন তরিকত ফেডারশনের সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারি।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ