ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রাত পোহালেই ৮৪৮ ইউপিতে ভোট

প্রকাশনার সময়: ১০ নভেম্বর ২০২১, ২১:৪৮

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষ, সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগসহ সন্ত্রাসী তৎপরতা ঘটেই চলেছে। দলীয়ভাবে এ নির্বাচনে বিএনপি-জামায়াত না থাকায় আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী এখন আওয়ামী লীগ। বেশিরভাগ ইউনিয়নে দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী হিসেবে স্বতন্ত্রপ্রার্থী হয়ে নির্বাচন লড়ছেন আওয়ামী লীগ নেতারা। ফলে প্রায়ই মুখোমুখি অবস্থান নিয়ে সংঘাতে জড়াচ্ছেন দলীয় নেতাকর্মীরা। প্রতিদ্বন্দ্বিতা রূপ নিচ্ছে সহিংসতায়। ঘটছে হত্যার মতো ঘটনাও। এমনই শঙ্কা মাথায় নিয়েই দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে রাত পোহালেই ভোট গ্রহণ শুরু হবে।

সূত্রমতে, চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে দুইশ’র বেশি সংঘর্ষের ঘটনায় ৪৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুই হাজারেরও বেশি মানুষ। এর বাইরেও আওয়ামী লীগের সঙ্গে তার সহযোগী সংগঠনগুলোরও সংঘর্ষের ঘটনা ঘটেছে। তৃতীয় দফা ইউপি নির্বাচনে, বছর শেষে এই সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করছেন নির্বাচন বিশেষজ্ঞরা।

ইউপি নির্বাচনে প্রাণহানি ও সহিসংতায় উদ্বেগ জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও জোটের মুখপাত্র আমির হোসেন আমু গত মঙ্গলবার জোটের বৈঠক শেষে সহিসংতা বন্ধে সরকারের কাছে দাবি জানান। তিনি বলেন, সহিংসতার কারণে মানুষ ভোট দিতে ভীত।

দেশের রাজনৈতিক সহিংসতা নিয়ে কাজ করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান আইন ও সালিশ কেন্দ্র (আসক)। তাদের হিসাবে চলতি ৩১ অক্টোবর পর্যন্ত ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় মারা গেছে ৪০ জন। ২১০টি সহিংসতার ঘটনায় আহত হয়েছেন আরো দুই হাজার ৫৪৩ জন। আর পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে মারা গেছেন একজন। এ ছাড়া গণমাধ্যমের হিসাবে মতে নভেম্বর মাসে সহিংসতায় মারা গেছেন ৬ জন। এখনো ইউপি নির্বাচনকে ঘিরে সংঘর্ষ-সংঘাত অব্যাহত রয়েছে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, এখন রাজনীতি মানেই ফায়দা পাওয়া। তাই দলীয় বা নির্বাচনের মাধ্যমে কোনো পদপদবি পেলে বিভিন্ন রকম সুযোগ-সুবিধা পায়। অন্যায় করে পার পেয়ে যায়। সেই অযাচিত সুযোগ-সুবিধার জন্য সবাই মরিয়া। এতে অন্যকে মাঠ ছাড়া করতে সহিংসতায় লিপ্ত হচ্ছে।

এদিকে নির্বাচনি সহিংসতা বেড়ে যাওয়ায় বিব্রত ও উদ্বিগ্ন বলে জানিয়েছেন খোদ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। তিনি বলেন, ঘরে ঘরে পাহারা দিয়ে নির্বাচনি সহিংসতা ঠেকানো সম্ভব নয়। সহিংসতা ঠেকাতে নির্বাচন কমিশনারদের সঙ্গে আলোচনা করে মাঠপর্যায়ে দিকনির্দেশনা দেয়া হয়েছে। তারপরও ঠেকানো যাচ্ছে না সহিংসতা।

দ্বিতীয় ধাপের ৮৪৬টি ইউনিয়নে আজ বৃহস্পতিবার এবং তৃতীয় ধাপের ১ হাজার ১টি ইউনিয়নে ২৮ নভেম্বর নির্বাচন। আর এ নির্বাচনকে কেন্দ্র করে প্রতিনিয়ত বাড়ছে সহিংসতা। বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় ভোটের মাঠে প্রায় একচেটিয়া আওয়ামী লীগ ও এর বিদ্রোহী প্রার্থীরা। ফলে অধিকাংশ স্থানে আওয়ামী লীগের প্রতিপক্ষ আওয়ামী লীগই। আর ক্ষমতাসীন দলের সমর্থকরা নিজেদের মধ্যে সহিংসতায় জড়িয়ে পড়ায় তা নিয়ন্ত্রণে অনেকটাই বেকায়দায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীও।

গত সোমবার মেহেরপুর গাংনীতে দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে দুই ভাই নিহত হয়েছেন। গত ৭ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মারা যান কক্সবাজার জেলা শ্রমিক লীগের সভাপতি জহিরুল ইসলাম সিকদার। এর আগে ৫ নভেম্বর কক্সবাজার শহরতলির লিংক রোড এলাকায় জহিরুল ইসলাম ও তার ভাই কুদরত উল্লাহ সিকদারকে লক্ষ্য করে গুলি চালানো হয়। তাদের পরিবারের দাবি নির্বাচনসংক্রান্ত বিরোধের জেরে এ গুলি করা করা হয়।

গত ৪ নভেম্বর নরসিংদীর সদর উপজেলার আলোকবালী ইউনিয়নে আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। গত ২৮ অক্টোবর নরসিংদীর রায়পুরা উপজেলার পাড়াতলি ইউনিয়নে দুই গ্রুপের সংঘর্ষে তিনজন নিহত হন। ১৫ অক্টোবর মাগুরা সদরের জগদল ইউনিয়নে দুই গ্রুপের সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। ২৬ অক্টোবর রাঙামাটির কাপ্তাইয়ে দুই গ্রুপের সংঘর্ষে একজন নিহত হন।

এর আগে ১৭ অক্টোবর কাপ্তাই সদর ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীকে হত্যা করা হয়েছে। এ ছাড়া ফরিদপুর ও সিলেট একজন করে নিহত হয়েছেন। আরো কয়েকটি ইউপিতে আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে এবং বিভিন্ন স্থানে এসব সংঘর্ষে কয়েক শ’ মানুষ আহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই আওয়ামী লীগের সমর্থক বলে জানা গেছে। গত মঙ্গলবার কক্সবাজার, চট্টগ্রাম, কুমিল্লা, ধামরাই, মেহেরপুর, কুড়িগ্রামে ঘটেছে নির্বাচনী সহিংসতার ঘটনা।

কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নে দুর্বৃত্তের গুলিতে সাবেক ছাত্রলীগ নেতা রেজাউল করিম আহত হয়েছেন। তিনি ওই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী এবং তেঁতুলখালী এলাকার সাবেক মেম্বার আবুল কালামের ছেলে। গত সোমবার রাতে তার ওপর নির্বাচনি হামলা চালায় দুর্বৃত্তরা। কক্সবাজার সদর মডেল থানার ওসি শেখ মুনীর উল গীয়াস ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

বাগেরহাটের মোল্লাহাটের গাংনী ইউপি নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে ভোট চাওয়াকে কেন্দ্র করে হামলা-পাল্টাহামলায় সাতজন আহতের খবর পাওয়া গেছে। চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুন্দরপুর ইউনিয়নে নির্বাচন নিয়ে সংঘর্ষে দুই পক্ষের ১২ জন আহত হয়েছে। গত মঙ্গলবার থেকে সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ইউপি নির্বাচনে মনোনয়নকে কেন্দ্র করে যারা সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গ করছেন, নিজেদের মধ্যে সংঘাত-সংঘর্ষে লিপ্ত হচ্ছেন তাদের সাংগঠনিক শৃঙ্খলাবিরোধী তৎপরতা থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হচ্ছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান বলেন, আমরা ইতোমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথা বলেছি। যে কোনো মূল্যে এ সহিংসতা বন্ধ করতে হবে। নির্বাচনকে সম্পূর্ণ নিরপেক্ষ করতে হবে। এখানে যে কোনো দলীয় কিংবা স্বতন্ত্র প্রার্থী থাকুক না কেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ