ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

‘কপ-২৬’ যোগ দিতে গ্লাসগো যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশনার সময়: ৩০ অক্টোবর ২০২১, ১৯:৪৭ | আপডেট: ৩০ অক্টোবর ২০২১, ২০:৫৩

জলবায়ু শীর্ষ সম্মেলনে (কপ-২৬) যোগ দিতে আগামীকাল রোববার (৩১ অক্টোবর) স্কটল্যান্ডের রাজধানী গ্লাসগো যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি লন্ডন হয়ে ফ্রান্সের রাজধানী প্যারিস যাবেন। সফর শেষে আগামী ১৪ নভেম্বর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, রোববার সকাল ৯টায় প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা বাংলাদেশ বিমানের ভিভিআইপি চার্টার্ড বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্লাসগোর উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন। স্থানীয় সময় বিকেল পৌনে ৩টায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ বিমানটি গ্লাসগোতে অবতরণের কথা রয়েছে।

সফরকালে আগামী ১ থেকে ৩ নভেম্বর পর্যন্ত স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠেয় ‘জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬-এ অংশ নেবেন প্রধানমন্ত্রী।

সম্মেলন শেষে ৩ নভেম্বর প্রধানমন্ত্রী গ্লাসগো থেকে লন্ডনের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে। সেখানে তিনি ৯ নভেম্বর পর্যন্ত অবস্থান করবেন। লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। এ ছাড়া আরও কয়েকটি সম্মেলনে যোগ দেবেন তিনি।

৯ নভেম্বর লন্ডন থেকে প্যারিস যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থনীতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সৃজনশীল পুরস্কার বা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড ইন ইকোনমিকস’ নিতে প্রধানমন্ত্রীর সেখানে যাওয়ার কথা রয়েছে। ১১ নভেম্বর এ পুরস্কার দেওয়া হবে।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যান প্রধানমন্ত্রী। আসা যাওয়ার পথে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে যাত্রা বিরতি করেন তিনি। সফরশেষে ১ অক্টোবর দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ