ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফের দাম বাড়ল চাল ও ডিমের 

প্রকাশনার সময়: ২৯ অক্টোবর ২০২১, ২০:৩২

দেশের বাজারে আবারো দাম বেড়েছে চাল ও ডিমের। পেঁয়াজ ও ব্রয়লার মুরগিতে কিছুটা দাম কমলেও অস্বস্তি রয়ে গেছে। ফলে করোনার ধাক্কা সামাল দিতে গিয়ে হিমশিম খাওয়া নিম্ন আয়ের মানুষের জীবন এমনিতেই সংকটে। সেইসঙ্গে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় মানুষের কষ্ট আরো বাড়িয়ে দিয়েছে।

শুক্রবার রাজধানীর উত্তরা এলাকার বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। কাঁচাবাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের এমন ওঠানামায় ক্রেতা ও বিক্রেতা উভয়েই অনেকটা বিরক্তি প্রকাশ করেন।

রাজধানীর বাজার ঘুরে দেখা যায়, কেজিপ্রতি পেঁয়াজের দাম কমেছে ৫ টাকা পর্যন্ত। দেশি ও ভারতীয় দু’ধরনের পেঁয়াজই একই দামে বিক্রি হচ্ছে। বর্তমানে এক কেজি পেঁয়াজ কিনতে ক্রেতাদের ৬০ টাকা খরচ করতে হচ্ছে। গত দুই-তিন আগে ৬৫ টাকা খরচ করতে হয়েছে।

অপরদিকে কয়েক দিন ধরে ব্রয়লার মুরগির দাম বাড়লেও গতকাল তা কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে। বর্তমানে ১৬০ থেকে ১৬৫ টাকা কেজিতে ব্রয়লার মুরগি বিক্রি করতে দেখা গেছে। এছাড়া কেজিপ্রতি সোনালি মুরগি ৩০০ থেকে ৩১০ টাকা ও দেশি মুরগি ৩৮০ থেকে ৩৯০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫৯০ থেকে ৬০০ টাকায়।

ব্রয়লার মুরগির দাম কমার বিষয়ে খিলগাঁওয়ের ব্যবসায়ী মো. শহিদুল বলেন, মাঝে বাজারে ব্রয়লার মুরগির সরবরাহ কিছুটা কমে গিয়েছিল। এখন আবার বাড়ছে। এ কারণে দামও কমতে শুরু করেছে। আমাদের ধারণা সামনে ব্রয়লার মুরগির দাম আরো কমবে।

এবার বাজারে উত্তাপ ছাড়িয়েছে ডিমের দাম। ডজনপ্রতি প্রায় ৫ থেকে ৭ টাকা পর্যন্ত বেড়েছে। গত কয়েকদিনে এক ডজন ডিম বিক্রি হয়েছে ১১০ টাকায়। তা গতকাল তা ১১৫ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

আল আমিন জেনারেল স্টোরের স্বত্বাধিকার আল আমিন জানান, গত কয়েক মাসে কোন পণ্যের দাম কখন বাড়ছে বুঝে উঠতে পারছি না। বাজারের এমন পরিস্থিতি এর আগে কখনো দেখিনি। আমরা নিজেরাই খুবই অবাক হয়ে যাচ্ছি। ক্রেতাদেরও নানান কথা শুনতে হয়। গতকাল যে ডিমের ডজন ছিল ১০০ টাকা, আজ যদি ক্রেতাকে বলি যে দাম বেড়েছে, তখন ক্রেতারা মনে করেন যে আমরা কারসাজি করে দাম বাড়িয়েছি। আসলে তো তা নয়।

হঠাৎ ডিমের দাম বাড়ার বিষয়ে হাজীপাড়া বৌবাজারের ব্যবসায়ী মো. জাহাঙ্গীর বলেন, প্রতিবছর এ সময় ডিমের দাম বাড়ে। এবারো সেই প্রবণতা দেখা যাচ্ছে। তাছাড়া মুরগির দাম বেশি হওয়ায় ডিমের চাহিদা কিছুটা বেড়েছে। এটাও দাম বাড়ার ক্ষেত্রে ভূমিকা রাখছে।

রাজধানীর বিভিন্ন বাজার ও সরকারি বিপণন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সব ধরনের চালের দামই কেজিপ্রতি দুই টাকা পর্যন্ত বেড়েছে। চালের সঙ্গে সঙ্গে বেড়েছে খোলা ও বোতলজাত সয়াবিন তেল ও পাম তেলের দাম। বেড়েছে মাঝারি ও ছোট দানার মসুর ডালের দাম। আর ঘোষণা ছাড়াই চিনির দাম খুচরা বাজারে কেজিতে তিন টাকা বেড়েছে।

বিক্রেতারা বলছেন, চালের আমদানি কমে যাওয়ায় দাম বাড়তি। আর ক্রেতারা বাজার মনিটরিংয়ে জোর দিতে বলছেন। টিসিবির হিসাবে এক সপ্তাহ আগে খুচরা বাজারে সরু চালের দাম ছিল ৫৬ থেকে ৬৬ টাকা কেজি, শুক্রবার ছিল ৫৮ থেকে ৬৮ টাকা। সে হিসাবে বেড়েছে ৩.২৮ শতাংশ। মাঝারি মানের চালের দাম ছিল প্রতি কেজি ৫০ থেকে ৫৫ টাকা, এখন ৫০ থেকে ৫৬ টাকা। মোটা চাল প্রতি কেজি ৪৫ থেকে ৪৮ টাকা ছিল, এখন ৪৫ থেকে ৫০ টাকা।

সবজি বাজারে খুব বেশি দামের পার্থক্য দেখা যায়নি। কেজিপ্রতি আলু ২৫ থেকে ৩০ টাকা, বেগুন ৫০ থেকে ৫৫ টাকা, টমেটো ১১৫ থেকে ১২৫ টাকা, কাঁচামরিচ ১৬০ টাকা, পেঁপে ২০ থেকে ২৫ টাকা, বরবটি ৬০ থেকে ৬৫ টাকা, সিম ১১৫ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতিপিস কপি ৩৫ থেকে ৪৫ টাকা, লাউ ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। লেবুর হালি ৩০ টাকা।

সবজি বিক্রেতা নান্নু মিয়া জানান, সবজির বাজারে দাম খুব বেশি ওঠানামা করেনি। শুধু সিমের দাম আগের চেয়ে একটু বেড়েছে। এছাড়া অন্যান্য সবজির দাম প্রায় একই রয়েছে। তবে প্রায় সব সবজির দামই ৫০ টাকার ওপরে রয়েছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ