ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সব সমুদ্রবন্দরের জন্য একক আইন প্রণয়নের সুপারিশ

প্রকাশনার সময়: ২৮ অক্টোবর ২০২১, ২২:৫৬

নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় দেশের সব সমুদ্রবন্দরের জন্য একটি একক আইন প্রণয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তমের সভাপতিত্বে সংসদ ভবনে বৃস্পতিবার অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা সভায় অংশগ্রহণ করেন।

সভায় ‘মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১’ এবং জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বিক কার্যক্রম এবং বর্তমানে এর সমস্যা ও সমাধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় ইতোপূর্বে জাতীয় সংসদে উত্থাপিত এবং পরীক্ষা-নিরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য কমিটিতে প্রেরিত ‘মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১’ সম্পর্কে পুঙ্খানুপুঙ্খরূপে আলোচনা করা হয়। প্রয়োজনীয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিলটি জাতীয় সংসদে পাসের উদ্দেশ্যে সংসদে রিপোর্ট প্রদানের সুপারিশ করা হয়।

সভায় বাংলাদেশের সকল নদ-নদী পর্যায়ক্রমে দখলমুক্ত করার যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বিক কার্যক্রম সম্পর্কে একটি প্রেজেন্টেশন পরবর্তী সভায় উপস্থাপনের সুপারিশ করা হয়।

সভায় বুধবার মানিকগঞ্জ জেলার পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে রো রো শাহ আমানত ফেরি দুর্ঘটনায় কবলিত হওয়ার কারণ সম্পর্কে একটি প্রতিবেদন প্রদানের জন্য কমিটির সদস্য শাজাহান খানকে আহ্বায়ক করে একটি সাব কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হচ্ছেন রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও মো. আছলাম হোসেন সওদাগর। এ ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা রোধে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার ওপর গুরুত্বারোপ করা হয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, মোংলা বন্দর কর্তৃপক্ষ এবং জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যানদ্বয়, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, নৌপরিবহন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ