ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

খুলনা ও ময়মনসিংহে স্ট্রোকের রোগী বেশি 

প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২১, ১৯:৪৯

দেশে প্রতি বছর হাজারে ১১ দশমিক ৪ জন রোগী স্ট্রোকে আক্রান্ত হয় বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসায়েন্স বিভাগ। সে হিসাবে দেশের জনসংখ্যা ১৬ কোটি ধরলে বছরে স্ট্রোকে আক্রান্ত হন ১৮ লাখ ২৪ হাজারের বেশি রোগী। দেশে ৬৪ জেলা থেকে স্ট্রোকের রোগীর নমুনা সংগ্রহ করে গবেষণার পর এমন তথ্য জানিয়েছে বিভাগটি।

গবেষণায় দেখা গেছে, দেশে সবচেয়ে বেশি স্ট্রোকে আক্রান্ত রোগী ময়মনসিংহ ও খুলনা বিভাগে। দুটি বিভাগে এই হার সর্বোচ্চ হাজারে ১৪ জন করে। অন্যদিকে উত্তরবঙ্গের রাজশাহী বিভাগে স্ট্রোকে আক্রান্ত রোগীর হার সবচেয়ে কম পাওয়া গেছে। বিভাগটিতে এই হার ৭ দশমিক ৪০।

বিশ্ব স্ট্রোক দিবস উপলক্ষে বুধবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনে নিউরোসায়েন্সের সহযোগী অধ্যাপক ডা. শফিকুল ইসলাম এ তথ্য জানান। তিনি জানান, এখন নানা কারণে স্ট্রোকে আক্রান্ত হচ্ছে মানুষ। তবে উচ্চ রক্তচাপের কারণে বেশিরভাগ মানুষ স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন। দেশে যারা স্ট্রোকে আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে ৪৮ শতাংশই উচ্চ রক্তচাপের রোগী।

ঢামেকের নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক রাজিউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক।

ডা. শফিকুল ইসলাম বলেন, অনিয়ন্ত্রিত রক্তচাপ থাকলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে। তাদের সমীক্ষা অনুযায়ী প্রতি ১০০ জন রোগীর মধ্যে ৪৮ জনেরই উচ্চ রক্তচাপ থাকে। এ ছাড়া স্ট্রোকে আক্রান্তদের মধ্যে ৩৬ রোগী অনিয়ন্ত্রিত জীবনযাপন করেন। তিনি জানান, স্ট্রোকে আক্রান্ত ১৯ শতাংশ রোগীর দেহে অতিরিক্ত মেদ থাকে। ১৭ শতাংশ রোগী মানসিক চাপের শিকার। এ ছাড়া অতিরিক্ত ডায়াবেটিসের কারণে স্ট্রোক হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের ২০২০ সালের করা এক গবেষণার বরাতে ওই গবেষক বলেন, মানুষ তার জীবদ্দশায় প্রতি ৪ জনের ১ জন স্ট্রোকে আক্রান্ত হতে পারেন। এর আগে ৬ জনের একজনের স্ট্রোকের ঝুঁকির কথা বলা হয়েছিল।

বাংলাদেশের পরিসংখ্যানের কথা তুলে ধরে ঢামেকের ওই গবেষক জানান, দেশের প্রায় ৫ শতাংশ মানুষ স্ট্রোকের ঝুঁকির মধ্যে রয়েছে।

অনুষ্ঠানে স্ট্রোকের প্রতিকারের চেয়ে প্রতিরোধের উপায়গুলো জানান তিনি। স্ট্রোক সম্পূর্ণ প্রতিরোধ ও নিরাময়যোগ্য। স্ট্রোকের ঝুঁকি এড়াতে ফাস্টফুড ও ধূমপান ত্যাগ করা, ব্লাডপ্রেশার আর সুগার নিয়ন্ত্রণে রাখা, নিয়মিত ব্যায়াম করা, লক্ষণ দেখার সঙ্গে সঙ্গে অবহেলা না করে হাসপাতালে নেয়া ও সর্বোপরি জনসচেতনতা গুরুত্বপূর্ণ বলে জানান তিনি।

স্ট্রোকের চিকিৎসার ক্ষেত্রে ঢামেক অনেক অগ্রসর হয়েছে। এ রোগের চিকিৎসার জন্য প্রয়োজনীয় সবকিছু করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘এখন সরকার আমাদের সবকিছু দিচ্ছে।’

স্ট্রোকের লক্ষণ সম্পর্কে শফিকুল ইসলাম বলেন, ‘মাথা ঘুরে পড়ে যাওয়া, চোখে ঘোর দেখা, চেহারা পরিবর্তন হওয়া, বাহু অবশ হওয়া, কথা বলার সময় জড়তা চলে আসা ইত্যাদি। এসব লক্ষণ দেখা দিলে গোল্ডেন টাইম বা ৩-৪ ঘণ্টার মধ্যে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।’

তিনি জানান, ১৯৮০ থেকে ২০২০ সাল পর্যন্ত ইউরোপ বা আমেরিকাতে স্ট্রোকের ৪২ শতাংশ রোগী কমেছে। কিন্তু অনুন্নত ও মধ্যম আয়ের দেশগুলোতে এই রোগ শতভাগ বেড়েছে।

ঢামেকের নিউরোসায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রফিকুল ইসলাম বলেন, প্রতিদিন ঢাকা মেডিকেল কলেজে অপারেশন লাগবে এমন ১০ জনের বেশি স্ট্রোকের রোগী আসে। তবে দিনে ৩ জন সার্জারি করা সম্ভব হয়। আমরা চাই ১০ জনকেই সময়মতো সার্জারি করাতে। স্ট্রোক রোগীদের আইসিইউ ও এসডিইউ অনেক বেশি প্রয়োজন। তবে ঢামেকে এখনো বসানো সম্ভব হয়নি। এটা দ্রুত সময়ের মধ্যে বসানোর ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।’

নিউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক আহমেদ হোসাইন চৌধুরী বলেন, ‘রোগীর সঠিক সময়ে চিকিৎসা নিশ্চিতে নিউরোলজি বিভাগের একটি আইসিইউ ইউনিট খুলতে হবে। তাহলে অনেক রোগীর জীবন বাঁচানো সম্ভব হবে। সঙ্গে সবার মধ্যে সচেতনতা বাড়ানো প্রয়োজন।’

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ