ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মেট্রোরেলের আরো দুই ট্রেন সেট এখন ঢাকায়  

প্রকাশনার সময়: ২৫ অক্টোবর ২০২১, ২২:৫৮

মেট্রোরেলের ষষ্ঠ ও সপ্তম ট্রেন সেট এখন ঢাকার মেট্রোরেল ডিপোতে। মোংলা বন্দর থেকে গতকাল রোববার ঢাকার উত্তরায় মেট্রোরেলের ডিপোসংলগ্ন তুরাগ নদের তীরে অস্থায়ী জেটিতে ট্রেন সেট বহনকারী বার্জটি এসে পৌঁছায়।

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) প্যাকেজ-৮-এর প্রকল্প ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান জানান, ট্রেন সেটগুলো বার্জ থেকে নামিয়ে মেট্রোরেলের ডিপোর মধ্যে নিয়ে যাওয়া হয়েছে।

গত ২ অক্টোবর মেট্রোরেলের এ দুই ট্রেন সেটের চালান মোংলা বন্দরে এসে পৌঁছায়। তারপর নদীপথে সেগুলো রোববার ঢাকায় পৌঁছে। তিনি জানান, জাপানি প্রতিষ্ঠান কাওয়াসাকি-মিতসুবিশির কাছে থেকে সব মিলিয়ে ২৪ সেট ট্রেনে কিনেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। যার দাম পড়ছে ৩ হাজার ২০৮ কোটি ৪২ লাখ টাকা। শুল্ক ও ভ্যাট মিলিয়ে এসব ট্রেন বাংলাদেশে আনতে মোট খরচ হবে ৪ হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা।

এই কর্মকর্তা আরো জানান, এরই মধ্যে কয়েক ধাপে পাঁচ সেট মেট্রো ট্রেন ঢাকায় চলে এসেছে। মেট্রোরেলের ডিপোর মধ্যে যেসব মেট্রো ট্রেন সেট আছে সেগুলোর এখন বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা চলছে। গত ২৯ আগস্ট প্রথমবারের মতো ভায়াডাক্ট বা উড়ালপথের ওপর প্রথম মেট্রো ট্রেনের পরীক্ষামূলক চলাচল শুরু হয়েছে। এই পরীক্ষা শেষ হতে সময় লাগবে ছয় মাস। তারপর তিন মাস ধরে হবে ইন্টিগ্রেটেড পরীক্ষা। এরপর মেট্রো ট্রেন বাণিজ্যিক চলাচলের আগে পাঁচ মাস ধরে হবে ট্রায়াল রান। আগামী বছরের ডিসেম্বরে মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ যাত্রী পরিবহনের জন্য চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের।

উল্লেখ্য, রাজধানীতে মেট্রোরেল নির্মাণকাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্পের নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও ৫ হাজার ৩৯০ কোটি টাকা বাংলাদেশ সরকারের।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ