ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

একজনকে একাধিক প্রকল্পের পরিচালক না করার পরামর্শ

প্রকাশনার সময়: ২৪ অক্টোবর ২০২১, ২২:২৫

পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় একজনকে একই সময় একাধিক প্রকল্পের পরিচালক না করতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে। কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।

কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম, সাবের হোসেন চৌধুরী, বীরেন শিকদার এবং আদিবা আনজুম মিতা সভায় অংশগ্রহণ করেন।

সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়াধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের ২০১৬-২০১৭ অর্থবছরে গৃহীত প্রকল্পসমূহ এবং বর্তমানে চলমান প্রকল্পসমূহের আর্থিক ব্যয় ও বাস্তব অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া ২০১৯-২০ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের যে কোনো পাঁচটি সমাপ্ত প্রকল্পের ওপর আইএমইড প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার বাস্তব অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

সভায় স্বচ্ছতা ও জবাবদিহির লক্ষ্যে দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তাকে প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দান করার সুপারিশ করা হয়। এছাড়া একজন প্রকল্প পরিচালককে একাধিক প্রকল্পের প্রকল্প কর্মকর্তা হিসেবে নিয়োগ না দেয়ার জন্যও মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের উপজেলা পর্যায়ের কর্মকর্তাকে গাড়ির সুবিধা প্রদান, যোগ্য ও দক্ষ জনবল নিয়োগ এবং উপজেলা কর্মকর্তাদের নিকট দুর্যোগকালীন অর্থ বরাদ্দের ব্যবস্থা রাখার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সভায় প্রধানমন্ত্রী পায়রা সেতু উদ্বোধন করায় কমিটির পক্ষ থেকে তাকে এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীকে অভিনন্দন ও ধন্যবাদ জানানো হয়।

পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলীসহ পরিকল্পনা মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ