ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

এক দিনের সুইডিশ রাষ্ট্রদূত রুনা

প্রকাশনার সময়: ১২ অক্টোবর ২০২১, ০২:২৮

এক দিনের জন্য ঢাকায় সুইডেন দূতাবাসের রাষ্ট্রদূতের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশি তরুণী রুনা। গতকাল সোমবার সুইডেন দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজের একটি পোস্টের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

পোস্টে হ্যাশট্যাগ ছিল মেয়েদের প্রযুক্তিজ্ঞান বৃদ্ধি ও স্বপ্নকে আকাশসমান প্রসারিতের আহ্বান এবং এ বছরের আন্তর্জাতিক কন্যাশিশু দিবসটির কথা।

সোমবার সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডের টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ছিল রুনার হাতে। রাজধানীর ধলপুরে শিশু ও নারী অধিকার নিয়ে কাজ করা কমিউনিটি স্বেচ্ছাসেবক দলের সদস্য রুনা।

তিনি কমিউনিটির শিশুদের শিক্ষা এবং কিশোরী ও যুব নারীদের অধিকার নিশ্চিতের পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধেও কাজ করেন। গতকাল ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে রুনাকে এক দিনের জন্য প্রতীকী রাষ্ট্রদূত নিযুক্ত করে সুইডেনের দূতাবাস।

এ বিষয়ে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ড বলেন, তার (লুনা) সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে আমাদের সকাল শুরু হয়েছে। আমার টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ছিল তার হাতে।

শিশুনীতি অনুসরণ করে রুনার পুরো নাম ও পরিচয় প্রকাশ করা হয়নি এবং তার সঙ্গে গণমাধ্যমের কথা বলার সুযোগ রাখা হয়নি। তবে জানানো হয়েছে রুনা উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী। পারিবারিক আয়ের উৎস খাবারের ব্যবসা। পরিবারের দুই সন্তানের মধ্যে রুনা বড়।

সুইডেনের রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ছাড়াও সুইডেন দূতাবাসে সুইজারল্যান্ড ও নরওয়ের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন এবং দুপুরের খাবার খেয়েছেন রুনা।

এদিকে সোমবার সুইডেনের দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ২০২১ উপলক্ষে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত এই পদ গ্রহণ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাটির ‘গার্লস টেকওভার’ নামক এক বিশেষ বৈশ্বিক কর্মসূচির অংশ। প্রতিবছর বাংলাদেশসহ সারাবিশ্বে ‘মেয়ে আমি সমানে সমান’ ক্যাম্পেইনের আওতায় এই আয়োজন করা হয়। আয়োজনের উদ্দেশ্য কিশোরী ও যুব নারীদের সক্ষমতা তৈরি এবং নেতৃত্ব বিকাশে বিশ্বব্যাপী আওয়াজ তোলা।

সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে, এ পদে প্রতীকী দায়িত্ব পালন নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে রুনা বলেছেন, ‘আমাদের কমিউনিটিতে মেয়েরা অধিকাংশ সময়ই বুঝতে পারে না তাদের দক্ষতা ও সক্ষমতা বিকাশের মাধ্যমে তারা কত দূর পৌঁছাতে সক্ষম। তারাও পারে নেতৃত্ব পর্যায়ে পৌঁছে সমাজে পরিবর্তন আনতে।’

এই বছর প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ পুরো মাসেই প্রায় ৭০টি টেকওভারের আয়োজন করেছে, যেখানে রুনার মতো দেশের নানা প্রান্তের মেয়েদের দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, কূটনৈতিক ক্ষেত্রে সমতা এবং সমান উপস্থাপন নিশ্চিতে জোরালো আওয়াজ তোলার লক্ষ্যে এই আয়োজন। সরকারি-নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদ এক দিনের জন্য প্রতীকীভাবে গ্রহণ করবেন এই মেয়েরা।

জেন্ডার সমতা, নারী ও মানবাধিকার প্রচারের লক্ষ্যে সুইডেনের নারীবাদী কূটনৈতিক নীতিমালা অনুযায়ী দেশটির বাংলাদেশে অবস্থিত দূতাবাস এই গার্লস টেকওভার কর্মসূচিতে অংশ নেয়।

মাসব্যাপী কর্মসূচির আওতায় সারাদেশে যেসব পদ প্রতীকীভাবে গ্রহণ করা হবে সেগুলোর মধ্যে রয়েছে, রংপুর সিটি করপোরেশনের মেয়রের পদ, বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-মহাপরিদর্শক, চট্টগ্রাম বিভাগের রাঙামাটি, টেকনাফ এবং কক্সবাজারের ইউপি চেয়ারম্যান এবং সিলেটের সমাজসেবা দফতরের উপপরিচালক।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ