ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফ্রি ফায়ার গেম: ঢাকার আদালতে সিঙ্গাপুরের গ্যারিনা

প্রকাশনার সময়: ১০ অক্টোবর ২০২১, ১৮:০০

সম্প্রতি পাবজি ও ফ্রি ফায়ারসহ ক্ষতিকর গেমস বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ নিয়ে ফ্রি ফায়ার গেমসের নির্মাতা সিঙ্গাপুরের গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেড দাবি করছেন তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বিষয়টি সমাধানের চেষ্টায় বাংলাদেশের আদালতে আইনি লড়াইও শুরু করেছে ওই প্রতিষ্ঠানটি।

রিটটির পক্ষভুক্ত হতে গত ৩১ আগস্ট তারা হাইকোর্টে আবেদন করেছে বলে জানা গেছে।

গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেডের আবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ফ্রি ফায়ার গেমসের অসংখ্য প্লেয়ার রয়েছে। আদালতের নির্দেশে ফ্রি ফায়ার গেমসের লিংক ব্লক করে দেওয়ায় তারা ব্যবসায়িকভাবে সরাসরি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় ওই রিট মামলায় পক্ষভুক্ত হতে চায় গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেড।

আদালত সূত্রে জানা গেছে, গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেডের এই আবেদনের ওপর ইতোমধ্যে আদালতে তিন দিন শুনানি অনুষ্ঠিত হয়েছে।

সবশেষ আজ রোববার (১০ অক্টোবর) শুনানি শেষে এ বিষয়ে আদেশের জন্য আদালত আগামী ২৬ অক্টোবর দিন ধার্য করেছেন। এ দিন করেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ।

এদিন আদালতে সিঙ্গাপুর-ভিত্তিক গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেডের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জুনায়েদ আহমেদ চৌধুরী ও ব্যারিস্টার তানভীর কাদের। অপরদিকে, রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব।

এর আগে গত ১৬ আগস্ট হাইকোর্ট এক নির্দেশে সব অনলাইন প্লাটফর্ম থেকে অবিলম্বে পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর গেমস বন্ধের আদেশ দেন। এসব গেমস অনলাইনে তিন মাসের জন্য বন্ধ রাখার কথা বলা হয়। এ নির্দেশ বিটিআরসিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বাস্তবায়ন করতে বলা হয়। হাইকোর্টের একই বেঞ্চ ওই আদেশ দেন।

এ ছাড়া অনলাইন প্লাটফর্মে টিকটক, লাইকি, বিগো লাইভসহ অন্যান্য ক্ষতিকর অ্যাপ এবং পাবজি ও ফ্রি ফায়ারসহ ক্ষতিকর গেমস বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। বিটিআরসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব আদালতে রিটের পক্ষে শুনানি করেন। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ