ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মেট্রোরেলের পঞ্চম ট্রেন সেট ঢাকায়

প্রকাশনার সময়: ০৮ অক্টোবর ২০২১, ২২:৪৩

জাপানের কাওয়াসাকি-মিতসুবিশির কারখানা থেকে রাজধানীর উত্তরায় মেট্রোরেলের ডিপোতে এসে পৌঁছেছে মেট্রোরেলের পঞ্চম ট্রেন সেট।

শনিবার উড়ালপথের ওপর পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখা হবে এই মেট্রো ট্রেন।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) প্যাকেজ-০৮-এর প্রকল্প ব্যবস্থাপক এবিএম আরিফুর রহমান গণমাধ্যমকে বলেন, গত ১২ সেপ্টেম্বর পঞ্চম ট্রেন সেট মোংলা বন্দরে আসে। এরপর নদীপথে বিশেষ বার্জযোগে ঢাকায় আনা হয়েছে। গত বুধবার সন্ধ্যায় ট্রেন সেট বহনকারী বার্জটি উত্তরায় মেট্রোরেলের ডিপো সংলগ্ন তুরাগ নদীর তীরে অস্থায়ী জেটিতে এসে পৌঁছায়। আবহাওয়া অনুকূলে থাকায় বৃহস্পতিবার ট্রেন সেটগুলো জেটি থেকে খালাস করে ডিপোর মধ্যে নিয়ে যাওয়ার কাজ সম্পন্ন হয়েছে।

মেট্রোরেলের ডিপোর মধ্যে যেসব মেট্রো ট্রেন সেট আছে, সেগুলোর এখন বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা চলছে। গত ২৯ আগস্ট প্রথমবারের মতো ভায়াডাক্ট বা উড়ালপথের ওপর পরীক্ষামূলকভাবে মেট্রো ট্রেন চালানো শুরু হয়েছে। এই পরীক্ষা শেষ হতে সময় লাগবে ছয় মাস। এরপর তিন মাস ধরে হবে সমন্বিত পরীক্ষা। বাণিজ্যিক চলাচলের আগে পাঁচ মাস ধরে হবে ট্রায়াল রান।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, আজ শনিবার সকাল সাড়ে ৯টার দিকে উড়ালপথের ওপর আবারো পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখা হবে মেট্রো ট্রেন। এর আগে উত্তরা থেকে পল্লবী পর্যন্ত চালিয়ে দেখা হয়েছিল। এবার পল্লবী থেকে মিরপুর পর্যন্ত চালিয়ে দেখা হতে পারে।

এদিকে গত ২ অক্টোবর সকালে মেট্রোরেলের ষষ্ঠ ট্রেন সেটের চালান মোংলা বন্দরে এসে পৌঁছেছে। জাপানি প্রতিষ্ঠান কাওয়াসাকি-মিতসুবিশির কাছে থেকে সব মিলিয়ে ২৪ সেট ট্রেন কেনা হয়েছে।

রাজধানীতে মেট্রোরেল নির্মাণকাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও ৫ হাজার ৩৯০ কোটি টাকা বাংলাদেশ সরকারের।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ