ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১, ১৫ রবিউস সানি ১৪৪৬

পাসপোর্ট ইনডেক্সে বাংলাদেশ তলানির দিক থেকে ৯ম 

প্রকাশনার সময়: ০৬ অক্টোবর ২০২১, ২১:৫২

বিশ্বের শক্তিশালী পাসপোর্টের ইনডেক্স প্রকাশ করেছে বৈশ্বিক নাগরিকত্ব ও বাসস্থান পরামর্শদাতা বিষয়ক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনারস। এই তালিকায় বাংলাদেশের অবস্থান তলানির দিক থেকে নবম।

হেনলি পাসপোর্ট ইনডেক্স ২০২১ এর চতুর্থ সংস্করণ প্রকাশ করা হয় গত মঙ্গলবার। এতে বাংলাদেশের অবস্থান ১০৮ নম্বরে। এতে বলা হয়েছে, বিশ্বের ২২৭টি ভ্রমণ গন্তব্যের ৪০টিতে যেতে আগে ভিসা নেয়া লাগে না বাংলাদেশি পাসপোর্টধারীদের।

এই ৪০ গন্তব্যের মধ্যে ১৫টি দেশ আফ্রিকা অঞ্চলের, ৯টি ক্যারিবিয়ান অঞ্চলের, পাঁচটি ওসেনিয়ার (অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ছাড়া), ছয়টি এশিয়া ও একটি দক্ষিণ আমেরিকার। বাংলাদেশের পাসপোর্টধারীদের ভিসা ছাড়া ইউরোপের কোনো দেশে ভ্রমণ করার সুযোগ নেই।

এই তালিকায় বাংলাদেশের পাশেই রয়েছে কসভো ও লিবিয়া। আর পাকিস্তান আছে ১১৩ নম্বরে। আফগানিস্তান সবশেষে, ১১৬ নম্বরে।

শীর্ষ আছে জাপান ও সিঙ্গাপুরের পাসপোর্ট। দেশ দুটির পাসপোর্টধারীরা রেকর্ড ১৯২ গন্তব্যে অন-অ্যারাইভাল ভিসা পেয়ে থাকেন। ১৯০টি গন্তব্যে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে দ্বিতীয়স্থানে আছে জার্মানি ও দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট মালদ্বীপের, ৬৬তম। দেশটির পাসপোর্টধারী ভিসা ছাড়া ৮৭টি দেশে ভ্রমণের সুযোগ পেয়ে থাকেন। এরপরই আছে ভারত, ৯০তম। এ ছাড়া, ভুটান আছে ৯৬তম স্থানে, শ্রীলঙ্কা আছে ১০৭তম এবং নেপাল অবস্থান বাংলাদেশের নিচে, ১১০তম।

চলতি বছরের জুলাইয়ে প্রকাশিত তৃতীয় প্রান্তিকের ইনডেক্সে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬তম। এপ্রিলে দ্বিতীয় প্রান্তিকের ইনডেক্সে অবস্থান ছিল ১০০তম এবং জানুয়ারিতে প্রথম প্রান্তিকের ইনডেক্সে অবস্থান ছিল ১০১তম।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ