ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

দুই দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত হবে : সারজিস-হাসনাত

প্রকাশনার সময়: ২৩ অক্টোবর ২০২৪, ০৯:১৫ | আপডেট: ২৩ অক্টোবর ২০২৪, ০৯:১৯

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে তার বাসভবন বঙ্গভবনের সামনে মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর থেকে বিক্ষোভ শুরু হয়েছে। রাত সাড়ে ৮টার দিকে বিক্ষোভকারীদের একটি অংশ হঠাৎ বঙ্গভবনের সামনের ব্যারিকেড ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা করলে নিরাপত্তায় নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের বাধা দেন।

সে সময় বিক্ষোভকারীদের সামলাতে সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। শুরু হয় দুই পক্ষের মধ্যে ধস্তাধস্তি। এতে তিনজন আহত হন। পরে সেখানে উপস্থিত হয়ে বিক্ষোভকারীদের উদ্দেশে বক্তব্য রাখেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আব্দুল্লাহ ও কেন্দ্রীয় সমন্বয়ক সারজিস আলম।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাত সাড়ে ১১টার দিকে হাসনাত আব্দুল্লাহ বলেন, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে অবশ্যই পদত্যাগ করতে হবে। কিন্তু পরবর্তী রাষ্ট্রপতি চূড়ান্ত হওয়ার আগে যদি এই রাষ্ট্রকে রাষ্ট্রপতিহীন করে ফেলা হয়, তাহলে বিদেশি শক্তিরা মাথাচাড়া দিয়ে উঠবে। আমরা তা হতে দেব না।

বিক্ষোভকারীদের উদ্দেশে হাসনাত আব্দুল্লাহ বলেন, রাষ্ট্রপতি সাহাবুদ্দিনকে অবশ্যই পদত্যাগ করতে হবে, তবে নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত না হওয়া পর্যন্ত রাষ্ট্রকে রাষ্ট্রপতিহীন করা যাবে না, কারণ এতে বিদেশি শক্তির হস্তক্ষেপের আশঙ্কা রয়েছে।

তিনি আরও বলেন, আগামী দুই দিনের মধ্যে এমন একজন রাষ্ট্রপতি মনোনীত করা হবে যাকে নিয়ে কোনো বিতর্ক থাকবে না এবং তারপর সাহাবুদ্দিনকে পদত্যাগে বাধ্য করা হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম বলেন, গত আন্দোলনের মতো এবারও কৌশলগত কারণে সময় নেওয়া হচ্ছে। তিনি উল্লেখ করেন, রাষ্ট্রপতির সাম্প্রতিক বক্তব্যে বিক্ষোভকারীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে, তবে তাৎক্ষণিক পদক্ষেপ নিলে দেশের বড় ক্ষতি হতে পারে। তিনি সবাইকে ধৈর্য ধরার আহ্বান জানান, যাতে কোনো ষড়যন্ত্রকারীরা পরিস্থিতি কাজে লাগাতে না পারে।

এর আগে দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা কমিটির নেতৃত্বে একটি মিছিল বের হয়ে বঙ্গভবনের দিকে অগ্রসর হয়। হাইকোর্ট মাজার মোড়ে পুলিশ তাদের বাধা দেয়, তবে তারা বাধা অতিক্রম করে বঙ্গভবন পর্যন্ত পৌঁছায় এবং সেখানে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে।

প্রসঙ্গত, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৫ আগস্ট দেশত্যাগ করেন। তার দেশত্যাগের পর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে শেখ হাসিনার পদত্যাগপত্র গ্রহণের কথা জানান। তবে সম্প্রতি এক সাক্ষাৎকারে রাষ্ট্রপতি দাবি করেন, তার কাছে শেখ হাসিনার পদত্যাগপত্রের কোনো দালিলিক প্রমাণ নেই, যা নিয়ে বিক্ষোভকারীরা ক্ষুব্ধ হয়ে ওঠেন এবং নতুন করে আন্দোলন শুরু করেন। সূত্র: কালবেলা

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ