মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১

সয়াবিন ও পাম তেলের শুল্ক অব্যাহতির প্রস্তাব

প্রকাশনার সময়: ১৫ অক্টোবর ২০২৪, ১৭:২৪

সয়াবিন ও পাম তেলের আমিদানি শুল্ক এবং মূল্য সংযোজন কর অব্যাহতির প্রস্তাব দিয়েছে ভোজ্য তেল ব্যবসায়ীরা। মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সাথে বৈঠকে এ প্রস্তাব তুলে ধরেন তারা।

ব্যবসায়ীরা জানান, সর্বশেষ গত এপ্রিলে সয়াবিন ও পাম তেলের মূল্য সমন্বয় করা হয়েছিল। তবে গত কয়েকমাস ধরে ভোজ্য তেলের দাম বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে অপরিশোধিত সয়াবিন তেলের মূল্য ১৪ দশমিক ৮ শতাংশ এবং আরবিডি পাম তেলের মূল্য ১৮ দশমিক ৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তাই স্থানীয় পর্যায়ে দাম না বাড়িয়ে ৫ শতাংশ আমদানি শুল্ক এবং উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে সকল কর প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। এটি করা হলে ভোজ্য তেলের বর্তমান দাম বহাল থাকবে।

এর আগে, ভোজ্য তেল ব্যবসায়িরা বাণিজ্য মন্ত্রণালয়ে ভোজ্য তেলের দাম সমন্বয়ের আবেদন করে। বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে সুপারিশ দেয়ার জন্য প্রস্তাবটি জাতীয় রাজস্ব বোর্ডের কাছে পাঠায়।

এই বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, এনবিআর চেয়ারম্যান মো. আব্দুর রহমান, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান ড. মইনুল খানসহ ভোজ্য তেল ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ