ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৬ রবিউস সানি ১৪৪৬

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান কাং

প্রকাশনার সময়: ১০ অক্টোবর ২০২৪, ১৭:৩৭

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকেল ৫টায় সুইডেনের স্টকহোম থেকে বিজয়ীর নাম ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

গত বছর এই ক্যাটাগরিতে নোবেল পেয়েছিলেন নরওয়ের লেখক ও নাট্যকার ইয়োন ফসে।

সংস্থাটি জানিয়েছে, হান কাংকে তার ‘গভীর কাব্যিক গদ্যের’ জন্য নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। তার সাহিত্যকর্মে পূর্বের যুগে সাধারণ মানুষের ওপর হওয়া অত্যাচার-নির্যাতন এবং মানবজাতির ভঙ্গুরতার বিষয়টি ওঠে এসেছে।

হান কাং তার অনন্য সাহিত্যিক অবদানের জন্য এই সম্মান অর্জন করেছেন। গত বছর সাহিত্যে নোবেল পুরস্কার পান নরওয়ের নাট্যকার ইয়োন ফসে। তার সাহিত্য ও নাটক নিয়ে সুইডিশ অ্যাকাডেমি প্রশংসা করে বলেছিল, তিনি তার লেখায় অব্যক্ত ও না বলা কথাগুলো চমৎকারভাবে প্রকাশ করেছেন।

সাহিত্যে নোবেল পুরস্কার প্রথম দেয়া হয় ১৯০১ সালে। এ ক্যাটাগরিতে প্রথম নোবেল জেতেন ফরাসি কবি ও প্রাবন্ধিক সুলি প্রুদোম। এখন পর্যন্ত ১২০ জন সাহিত্যিককে এই মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

নোবেল পুরস্কারটির প্রবর্তক সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল। তার উইল অনুযায়ী, পদার্থ, রসায়ন, চিকিৎসা, শান্তি ও সাহিত্য এই পাঁচটি খাতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের প্রতি বছর এই পুরস্কার দেয়া হয়। ১৯৬৯ সালে অর্থনীতি খাতও এতে যুক্ত হয়।

প্রসঙ্গত, প্রতি অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে শুরু হয় নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা। এ বছর চিকিৎসাশাস্ত্রে নোবেলজয়ীর নাম ঘোষণার মাধ্যমে নোবেল পুরস্কারের উদ্বোধন করা হয়।

আগামী ১৪ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা হবে। ইতোমধ্যে গত সোমবার (৭ অক্টোবর) চিকিৎসা, ৮ অক্টোবর পদার্থ এবং ৯ অক্টোবর রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ১১ অক্টোবর সবচেয়ে আকর্ষণীয় পুরস্কার শান্তিতে নোবেল জয়ীর নাম ঘোষণা করা হবে।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ