ঢাকা, বুধবার, ৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬

বয়সসীমা ৩৫ সহ রাষ্ট্র সংস্কারে জামায়াতের ১০ প্রস্তাবনা 

প্রকাশনার সময়: ০৯ অক্টোবর ২০২৪, ১৩:৫৫ | আপডেট: ০৯ অক্টোবর ২০২৪, ১৪:০০

বাংলাদেশ জামায়াতে ইসলামী ১০টি খাতে রাষ্ট্র সংস্কারের প্রস্তাবনা দিয়েছে। যার মধ্যে রয়েছে নির্বাচন ব্যবস্থা, বিচার বিভাগ, আইনশৃঙ্খলা, পররাষ্ট্র, সংসদ, চাকরি, শিক্ষা এবং বিনোদন।

আজ বুধবার (৯ অক্টোবর) দুপুর সোয়া ১২টায় রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘রাষ্ট্র সংস্কার প্রস্তাবনা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব প্রস্তাব তুলে ধরেন জামায়াতে ইসলামীর নায়েবে আমির ডা. আব্দুল্লাহ মুহাম্মদ তাহের।

সরকারি চাকরিতে নিয়োগে আবেদনের ক্ষেত্রে আবেদন ফি না রাখার প্রস্তাব করেছে জামায়াত। সেইসঙ্গে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা আগামী ২ বছর ৩৫, এর পর থেকে ৩৩ বছর করার প্রস্তাব করা হয়। আর অবসরের বয়স ৬২ করার প্রস্তাব করা হয়।

পুলিশ বাহিনীতে জামায়াতে ইসলামী যে সংস্কারের প্রস্তাব করেছে— তার মধ্যে রয়েছে সংস্থাটির জন্য স্বাধীন কমিশন। একইসঙ্গে পুলিশে নিয়োগ, পদোন্নতি, বদলির ক্ষেত্রে কোনো ধরনের রাজনৈতিক ও ব্যক্তির হস্তক্ষেপ থাকতে পারবে না।

এছাড়া গত ১৫ বছরে যারা র‌্যাবে কাজ করছেন, তাদেরকে স্ব-স্ব বাহিনীতে ফিরিয়ে নেওয়ার প্রস্তাব করা হয়৷

সংস্কারের প্রস্তাবনা তুলে ধরে ডা. সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহের বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ব্যাপক সংস্কার করতে হবে। বিচারবিভাগ সংস্কার করতে হবে। সুপ্রিম কোর্টের অধীনে আইন কমিশন গঠন করতে হবে। সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে। বিভাগীয় পর্যায়ে হাইকোর্টের বেঞ্চ গঠন করতে হবে। সর্বোচ্চ পাঁচ ও তিন বছরের মধ্যে মামলা নিষ্পত্তি করতে হবে। সংসদে বিরোধীদলের জন্য পর্যাপ্ত সময় দিতে হবে। সুষ্ঠু নির্বাচনের জন্য সংবিধানে স্থায়ীভাবে তত্ত্বাবধায়ক ব্যবস্থা যুক্ত করতে হবে। একদিনেই জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে হবে।

তিনি আরও বলেন, কোনো সরকারি চাকরিজীবী অবসরের তিন বছরের আগে সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে না। স্বাধীন পুলিশ কমিশন গঠন করতে হবে। পুলিশে ধর্মীয় শিক্ষা চালু করতে হবে। রিমান্ডে নেওয়ার সময় পরিবারের প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করতে হবে। র‍্যাব সংস্কার করতে হবে, যাতে বাহিনীর প্রতি আস্থা ফিরে আসে। এ ক্ষেত্রে যারা আগে দায়িত্ব পালন করেছেন তাদেরকে বাহিনীতে রাখা যাবে না। জনপ্রশাসনে যোগ্যতা, দক্ষতা ও সততাকে প্রাধান্য দিতে হবে। সরকারি চাকরিতে আবেদন বিনামূল্যে করতে হবে। কোনো ফি রাখা যাবে না।

সংস্কৃতিবিষয়ক সংস্কার প্রসঙ্গে তিনি বলেন, ঐতিহাসিক বিষয়কে সামনে রেখে চলচ্চিত্র নির্মাণ করতে হবে। নাটক, কন্টেন্ট থেকে অশ্লীলতা দূর করতে হবে। ইসলামের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানো কন্টেন্ট দূর করতে হবে। মূর্তি নির্ভর ভাস্কর্য তৈরি না করে দেশীয় প্রকৃতি তুলে ধরতে হবে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ