ঢাকা, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

‘পানির ন্যায্য হিস্যা নিশ্চিতে ভারতের সঙ্গে দ্রুতই বৈঠক’

প্রকাশনার সময়: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৪৭

পানির ন্যায্য হিস্যা নিশ্চিতে ভারতের সঙ্গে দ্রুতই বৈঠকে বসা হবে বলে জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আলোচনার সূত্রপাতে আমরা খুব একটা দেরি করব না, দ্রুতই করতে চাই।

বুধবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর গ্রিন রোডের পানি ভবনের সম্মেলন কক্ষে ‘অভিন্ন নদীতে বাংলাদেশের ন্যায্য অধিকার’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, অভিন্ন জলরাশিতে কত ধরনের স্থাপনা রয়েছে, কী পরিমাণ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং পানির পরিমাণ কত- এ তথ্যগুলো আমাদের পেতেই হবে। আন্তর্জাতিক নদীর ক্ষেত্রে একটা দেশের এটা বলার সুযোগ নেই যে, একটা নদী শুধু তাদেরই। আমার মানুষদের পানি দিয়ে পরে আমি অন্য মানুষের কথা ভাবব, এটা বলার কোনো সুযোগ নেই।

পানিসম্পদ উপদেষ্টা বলেন, আন্তর্জাতিক নদীতে আমার ভাগের একটি হিসাব রয়েছে। আমরা পানির এই হিস্যা নিয়ে জনমানুষের কথা শুনে আলোচনার পয়েন্টগুলো নির্ধারণ করব। আমরা অবশ্যই ভারতের সঙ্গে বসে এসব বিষয়ে আলাপ-আলোচনা করব। আলোচনার সূত্রপাতে আমরা খুব একটা দেরি করব না, দ্রুতই করতে চাই। তবে এ মুহূর্তে আরও কয়েকটি বিষয় বেশি গুরুত্ব দিয়ে দেখার কারণে এটির (ভারতের সঙ্গে আলোচনা) হয়তো আরও কিছুদিন সময় লাগতে পারে।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, উজান থেকে পানি নেমে আসার তথ্য জানার জন্য আন্তর্জাতিক আইন থাকার দরকার নেই। এটা আমার দেশের প্রথাগত অধিকার। এটা ঠিক যে, আমরা বন্যা আটকাতে পারব না। কিন্তু আগাম তথ্য জানতে পারলে, সতর্ক থাকতে পারব। জলবায়ু পরিবর্তনের এ সময়ে প্রলয়ংকরী বন্যা বাড়বে। তাই ভারত, নেপাল, চায়না থেকে আমাদের এসব তথ্য পেতে হবে।

সেমিনারে বিশ্ব নদী দিবস উদযাপন পরিষদের আহ্বায়ক এবং পরিবেশবাদী সংগঠন বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাসের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক ভূঞা।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ