ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

‘প্রতিশোধের জন্য নয়, সুবিচারের জন্য সংশোধন জরুরি’

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০৬

অন্তর্বর্তী সরকারের আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, প্রতিশোধ নেওয়ার জন্য নয় বরং সুবিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ (ট্রাইবুনাল) আইন, ১৯৭৩ সংশোধন জরুরি।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক মতবিনিময় সভায় আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন, ১৯৭৩ সংশোধনে ৮টি প্রস্তাব তুলে ধরা হয়। খসড়া সংশোধনী প্রস্তাবে ৩টি নতুন ধারা ও ২টি উপধারা যুক্ত করা সহ ৩টি ধারায় সংশোধন প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

প্রস্তাবে বলা হয় ৪এ, ১৩এ ও ২০এ নামে ৩টি নতুন ধারা, ৩(৩) ও ১২(২) নামে ২টি নতুন উপধারা যোগ করা এবং ৩(২)(এ), ৪(২) ও ১৯ ধারায় সংশোধন আনা যেতে পারে। এটি এখনও শুধু প্রস্তাবনা আকারেই রয়েছে। মতবিনিময় সভার পরও ইমেইলের মাধ্যমে মত জানাতে পারবেন আমন্ত্রিত বিশিষ্টজনরা।

ড. আসিফ নজরুলের সভাপতিত্ব ও সঞ্চালনায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- শিল্প, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়বিষয়ক উপদেষ্টা আদিলুর রহমান খান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন, সমবায় এবং ভূমি মন্ত্রণালয়বিষয়ক উপদেষ্টা এ এফ হাসান আরিফ, বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম, সিনিয়র আইনজীবী জেড আই খান পান্না, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম রব্বানী, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব ড. হাফিজ আহমেদ চৌধুরী, নির্বাচন কমিশন সংস্কার কমিশনের চেয়ারম্যান ড. বদিউল আলম মজুমদার, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ