ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সরকার ও জুলাই ফাউন্ডেশন আলাদা আলাদা অনুদান দেবে

প্রকাশনার সময়: ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৬

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে সাড়া দিয়ে আন্দোলনে অংশ নেয় দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। আন্দোলন দমনে কঠোর হয় গণ-অভ্যুত্থানে ক্ষমতা হারানো আওয়ামী লীগ সরকার। সেই আন্দোলনে যেসব মানুষ শহীদ হয়েছেন এবং যারা গুলিবিদ্ধ ও আহত হয়েছেন তাদের পুনর্বাসন ও চিকিৎসার জন্য তৈরি করা হয়েছে জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন।

জুলাই-আগস্টে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতের পরিবার ও আহতদের আলাদা আলাদা অনুদান দেবে অন্তর্বর্তী সরকার ও শহীদ জুলাই স্মৃতি ফাউন্ডেশন। বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্যবিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য সচিব ও সমন্বয়ক তারেকুল ইসলাম।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) দিবাগত রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে আহত ও শহীদদের তালিকা ও সার্বিক সহযোগিতার বিষয়ে দেয়া এক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

তারেকুল ইসলাম বলেন, আহতদের চিকিৎসা খরচসহ সরকার এককালীন ভাতা প্রদান করবে। তাদের এককালীন অনুদান হবে সর্বোচ্চ চার লাখ টাকা। অন্যদিকে সরকারের পক্ষ থেকে শহীদদের পরিবারকে প্রথমত এককালীন ৮ লাখ টাকা দেয়ার কথা বলা হয়েছে বলেও জানান তিনি। যদিও এটি এখনও চূড়ান্ত হয়নি।

তবে সরকারের পক্ষ থেকে যে অনুদান বা সহযোগিতা দেয়া হবে সে বিষয়ে স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য সচিব বলেন, যাদের দেশের বাহিরে নেয়া দরকার তাদের দেশের বাইরে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া শহীদ পরিবারের জন্য মাসিক ২০-৩০ হাজার টাকা ভাতা দেয়ার সিদ্ধান্তও নেয়া হয়েছে।

এ সময় তিনি বলেন, ‘শহীদ জুলাই স্মৃতি ফাউন্ডেশন’ নামে যেটি গঠন করা হয়েছে সেটি সরকারের থেকে আলাদা হয়ে কাজ করবে। সরকারের সঙ্গে এটির কোনো সংযোগ নেই। তাদের অনুদান ও সহযোগিতার ধরন আলাদা।

প্রসঙ্গত, গত বুধবার (১৮ সেপ্টেম্বর) যমুনায় ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’র প্রথম অনুষ্ঠিত সভায় প্রাথমিকভাবে আন্দোলনে শহীদদের পরিবারকে ৫ লাখ টাকা ও আহতদের সর্বোচ্চ ১ লাখ টাকা করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ