ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

সবাইকে সামাজিক ব্যবসা করার আহ্বান ড. ইউনূসের

প্রকাশনার সময়: ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৫

সবাইকে সামাজিক ব্যবসা করার আহ্বান জানিয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেন, এটি এমন একটি ব্যবসা যেটি নিজের টাকায় নিজে চলতে পারে। কিন্তু তা থেকে কোনো মুনাফা নেয়া যাবে না। এই ব্যবসা থেকে বিনিয়োগ ফেরত নেয়ার পরও তা চলতে পারে। নিজ নিজ এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ, চিকিৎসা সেবা এমন আরও অনেক বিষয়ের ওপর এই ব্যবসা করা যেতে পারে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ব্যবসায়ী নেতাদের সাথে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

ড. ইউনূস বলেন, সামাজিক ব্যবসা পরিবেশ, শিক্ষাসহ যেকোনো বিষয়ের ওপর হতে পারে। এই ব্যবসা সফল হলে মূলধন উঠিয়ে নেয়া যায়। এরপর থেকে সেটি নিজে নিজেই চলতে পারবে। এছাড়া, এই ব্যবসার জন্য তহবিল গঠনের পরামর্শও দেন তিনি। সেই তহবিল থেকে সামাজিক ব্যবসা করতে ইচ্ছুক ব্যক্তিদের বিনিয়োগ করার কথাও বলেন তিনি।

তিনি আরও বলেন, বাংলাদশ ২য় বড় পোশাক রফতানিকারক দেশ।পোশাক শিল্পের ওপর দিয়ে অনেক চড়াই উত্তরাই গিয়েছে। তবুও এ শিল্প থেমে থাকেনি। শ্রমিক-মালিকদের মধ্যে সম্পর্ক উন্নত করা হবে। তা না করা গেলে সামনে এগুনো কঠিন হবে। এ সময় আইএলও কনভেনশনে স্বাক্ষর করার ওপরও জোর দেন তিনি।

এই সুযোগ জাতির জীবনে বারবার আসে না। এটিকে যাতে হারিয়ে না ফেলি। সবাই মিলে নতুন বাংলাদেশ গড়বোই। আর পচন নয়, সুস্থ-সবল জাতি হিসেবে দাড়াতে চাই। যেটুকু সময় রয়েছি দল হিসেবে জকাজ করতে চাই। এ সময় সংস্কার একা সরকারের ওপর না ছেড়ে দিয়ে নিজ নিজ জায়গা থেকে সবার অংশগ্রহণের কথা বলেন তিনি।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ