মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

মোহাম্মদ ইলিয়াস

প্রকাশনার সময়: ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৭ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৭

ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে চাঁদাবাজি, দখলদারি ও নৈরাজ্যের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে বিএনপি। রাজনৈতিক পট পরিবর্তনে রাজধানীসহ সারা দেশের কিছু নেতাকর্মী দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে। এতে দলের ভাবমূর্তি চরম আকারে ক্ষুণ্ন হয়। তাই দলের শৃঙ্খলা ফেরাতে এবার কঠোর অবস্থান নিয়েছে হাইকমান্ড। দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বেশ কিছু পদক্ষেপও নিয়েছেন দলটির শীর্ষ নেতৃত্ব। এরপরও কিছু নেতার নানা অপকর্ম থামাতে পারছে না। দলটির দপ্তরসূত্র জানায়, গত এক মাসে অন্তত ৫ শতাধিক নেতার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিএনপি। দলের স্থায়ী কমিটির প্রভাবশালী সদস্য সালাহউদ্দিন আহমেদ ও যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনকেও শোকজ করা হয়েছে। এমনকি এসব ঘটনার সঙ্গে জড়িতদের আইনের হাতে সোপর্দ করারও নির্দেশনা রয়েছে।

এদিকে চাঁদাবাজিসহ দলের সুনাম ক্ষুণ্ন করার সুনির্দিষ্ট অভিযোগে কলাবাগান থানা ছাত্রদলের আহ্বায়ক (বহিষ্কৃত) ওবায়দুল ইসলাম সৈকতের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদ। গত বৃহস্পতিবার জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামল মালুম বাদী হয়ে কলাবাগান থানায় এই মামলা দায়ের করেন। বিষয়টি নিশ্চিত করেন ছাত্রদলের দপ্তর সম্পাদক (সহ-সভাপতি পদমর্যাদা) মো. জাহাঙ্গীর আলম। মামলা এজাহারে উল্লেখ করা হয়, ‘গত ৩ সেপ্টেম্বর পান্থপথ সিগন্যালের পাশে চাঁদপুর স্টোর নামে ব্যবসা প্রতিষ্ঠানে কলাবাগান থানা ছাত্রদলের সদ্য বহিষ্কৃত আহ্বায়ক ওবায়দুল ইসলাম সৈকত ১৫/২০ জন সহযোগীকে ওই ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করে নগদ ৬০ হাজার টাকা লুট করে এবং প্রতিষ্ঠানের মালিকসহ কয়েকজনকে শারীরিকভাবে প্রহার করে।’ এতে আরও বলা হয়, ‘এই অপরাধ কর্মকাণ্ডে জড়িত থাকার সুস্পষ্ট প্রমাণের ভিত্তিতে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল তাকে তৎক্ষণাৎ বহিষ্কার করে এবং ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক তারেক রহমানের নির্দেশে সংগঠনের কেন্দ্রীয় সংসদের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামল মালুম নিজে বাদী হয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের অফিসিয়াল প্যাডে কলাবাগান থানার অফিসার ইনচার্জ বরাবর এজাহার দায়ের করে মামলা করেছেন।’

এর আগে বহিষ্কৃত ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও ভালুকা উপজেলা বিএনপির আহ্বায়ক ফখরুদ্দিন আহমেদ বাচ্চুর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গত সোমবার রাতে বিএনপির পক্ষ থেকে ভালুকা থানায় এ লিখিত অভিযোগ দায়ের করেন দলটির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স। এ দিকে দলের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দলের নাম ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠানে অনৈতিক সুবিধা আদায়ের অভিযোগে ফখরুদ্দিন আহমেদ বাচ্চুকে বহিষ্কার আদেশ দেয়া হয়। পাশাপাশি তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

বিএনপি সূত্রে জানা গেছে, গত সোমবার স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদ এবং যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনকে শোকজ করেছে দলটি। চট্টগ্রামে এক সংবর্ধনা অনুষ্ঠানে বিতর্কিত ব্যবসায়ী এস আলম গ্রুপের গাড়ি ব্যবহারের জন্য সালাউদ্দিন আহমেদকে এবং নরসিংদীতে দখলবাজিসহ বিভিন্ন অভিযোগে খায়রুল কবির খোকনকে শোকজ করা হয়েছে। শোকজ নোটিশে তিন দিনের মধ্যে তাদের জবাব দিতে বলা হয়। এছাড়া বিএনপি ও অঙ্গ সংগঠনের শত-শত নেতাকর্মীকে কারণ দর্শানোর নোটিশও দেয়া হয়েছে বলে দপ্তরসূত্রে জানা গেছে।

সার্বিক পরিস্থিতি নিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও বার্তায় বলেছেন, দলীয় শৃঙ্খলা রক্ষায় জিরো টলারেন্স নীতিতে থাকবে বিএনপি। কেউ বিএনপির নাম ব্যবহার করে কোনো অপকর্ম করতে চাইলে তাকে ধরে আইনের হাতে তুলে দিন। গির্জা, মন্দির, প্যাগোডার নিরাপত্তা দিন। ধর্ম-বর্ণ-বিশ্বাস দিয়ে মানুষকে মাপা যাবে না। আমাদের মনে রাখতে হবে বাংলাদেশের ভূখণ্ডে বসবাসকারী সবার একটিই পরিচয় আমরা বাংলাদেশি। তিনি আরও বলেন, আপনারা পরাজিত অপশক্তির পাতা ফাঁদে পা দেবেন না। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানকে চূড়ান্ত সফলতায় নিতে হলে কেউ দখলদারিত্বে লিপ্ত হবেন না, দখলদারিত্বে সহায়তা করবেন না।

এদিকে বিতর্কিত ব্যবসায়ী এস আলমের বিলাসবহুল ১৪টি গাড়ি নিজের কব্জায় নেয়ায় চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত করা হয়েছে। একই সঙ্গে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক আহ্বায়ক আবু সুফিয়ান, প্রথম যুগ্ম আহ্বায়ক মো. এনামুল হক এনাম ও আহ্বায়ক কমিটির সদস্য এস এম মামুন মিয়ার প্রাথমিক সদস্যসহ সব পর্যায়ের পদ স্থগিত করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দলের মধ্যে শৃঙ্খলা ফেরাতে ৫ আগস্টের পর এ পর্যন্ত অনেকের পদাবনতি, পদ স্থগিতসহ নানাভাবে শাস্তি দেয়া হয়েছে। শাস্তি পাওয়া নেতাদের মধ্যে অধিকাংশই হচ্ছে ঢাকা মহানগর, বগুড়া, পটুয়াখালী, পিরোজপুর, বরিশাল, পঞ্চগড়, গাজীপুর, চট্টগ্রাম, নরসিংদী, নোয়াখালী, ঝিনাইদহ, লালমনিরহাট ও লক্ষ্মীপুর জেলার। এছাড়া বিএনপি ও এর অঙ্গ সংগঠনের কেন্দ্রীয় এবং স্থানীয়ভাবে নেতাকর্মীকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

সাংগঠনিকভাবে শাস্তির কবলে পড়া নেতাদের মধ্যে রুহুল কুদ্দুস তালুকদার দুলুকে পদাবনতি করে চেয়ারপারসনের উপদেষ্টা পদ থেকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য করা হয়েছে। পুকুর দখলের ঘটনায় বিলকিস জাহান শিরিনকে বরিশাল বিভাগীয় সাংগঠনিক পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। সম্প্রতি ফরিদপুরে দুই গ্রুপের সংঘর্ষে একজন নেতা নিহত হওয়ার ঘটনায় শামা ওবায়েদের দলের সাংগঠনিক সম্পাদক ও শহিদুল ইসলাম বাবুলের পদ জাতীয়বাদী কৃষক দলের সাধারণ সম্পাদক পদ স্থগিত করা হয়েছে।

শুধু তাই নয়, দলে অনুপ্রবেশ ঠেকাতেও কঠোর অবস্থানে তারেক রহমান। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, দলের অনুপ্রবেশ ঠেকাতে এরই মধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিএনপির ওয়ার্ড থেকে জাতীয় পর্যায় এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের ওয়ার্ড থেকে কেন্দ্রীয় কমিটি পর্যন্ত কোনো স্তরেরই অন্যদলের নেতাকর্মী বা অরাজনৈতিক ব্যক্তিকে যোগদান করানো যাবে না।

যুবদল ও ছাত্রদল সূত্র জানিয়েছে, দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগের ভিত্তিতে যুবদল এ পর্যন্ত ১২ জনকে বহিষ্কার ও অন্তত ৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে। ছাত্রদল এ পর্যন্ত ৩০ জনকে বহিষ্কার করেছে এবং ১৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে। এর মধ্যে বরিশাল জেলা ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক ফয়সাল খান, ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক বিএম আলমগীর কবির ও পঞ্চগড় পৌরসভার সদস্যসচিব শামিম ইসলামকে বহিষ্কার করা হয়। আর চট্টগ্রাম মহানগর কমিটির জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক আসিফ চৌধুরীকে পদ থেকে অব্যাহতি দেয়া হয়। আরও তিনজনকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। যুবদল থেকে বহিষ্কৃত ১২ নেতা হলেন- সংগঠনের চট্টগ্রাম মহানগর যুবদলের সহ-সভাপতি নাসিম চৌধুরী ও জাহিদ হোসেন, গাজীপুর মহানগর যুবদলের জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক ইমরান রেজা, শ্রীপুর উপজেলার সদস্য সচিব মাইদুর রহমান খান, ঝিনাইদহ জেলার সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মোশতাক ও যুগ্ম সাধারণ সম্পাদক শাহ ইমরান, নরসিংদী জেলার যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল, নোয়াখালীর সুবর্ণচর উপজেলার আহ্বায়ক বেলাল হোসেন, চাটখিল উপজেলার সদস্যসচিব বেলায়েত হোসেন, মাগুরা সদর উপজেলার সদস্যসচিব শাকিব মাহমুদ, ঢাকা মহানগর দক্ষিণের গেণ্ডারিয়া থানার সাবেক সভাপতি শফিকুল ইসলাম, কদমতলী থানার ৬০ নম্বর ওয়ার্ডের আহ্বায়ক আসিফ মামুন। এর বাইরে স্বেচ্ছাসেবক দল মাগুরা পৌর শাখার আহ্বায়ক মারুফ হোসেনকে সব পদ থেকে বহিষ্কার করেছে।

মানিকগঞ্জে যুবদলের দুই নেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার হওয়া ব্যক্তিরা হলেন- জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক সুজাউদ্দিন বুলবুল ও শিবালয় উপজেলার মহাদেবপুর ইউনিয়ন যুবদলের আহ্বায়ক মনিরুজ্জামান মনির। ফরিদপুর মহানগর যুবদলের সভাপতি বেনজির আহম্মেদ তাবরিজ, পিরোজপুর জেলার ভাণ্ডারিয়া উপজেলার আহ্বায়ক আবুল কালাম মল্লিক, মঠবাড়িয়া উপজেলার তুষখালী ইউনিয়নের সদস্য জামাল জোমাদ্দার, গজীপুর জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মফিকুল ইসলাম সোহেল, মহানগর শাখার গাছা থানার আহ্বায়ক কামাল উদ্দীন ও সাতক্ষীরা জেলা শাখার তালা উপজেলার কুমিরা ইউনিয়ন যুবদলের আহ্বায়ক মো. সেলিম রেজা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘বিএনপিতে যাদের বিরুদ্ধে চাঁদাবাজি এবং দখলবাজির অভিযোগ আসবে কাউকে ছাড় দেয়া হবে না। যারা এগুলোতে জড়িত থাকবে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থাসহ আইনি ব্যবস্থাও নেওয়া হবে। দেশকে চাঁদাবাজ ও দখলমুক্ত করতে আমরা জনগণের কাছে ওয়াদাবদ্ধ। যেকোনো কিছুর বিনিময়ে দেশের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে হবে।’

দলটির স্থায়ী কমিটির আরেক সদস্য ডা. এজেডএম জাহিদ হোসেন বলেন, ‘বিএনপিতে কোনো চাঁদাবাজ বা সন্ত্রাসীর স্থান নেই। এদেশে গণমানুষের একমাত্র দল জাতীয়তাবাদী দল।’

গত বুধবার শ্রমিক দলের এক যৌথসভায় বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী এবং শ্রমিক দলের সমন্বয়ক শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন, ‘ছাত্রজনতার আন্দোলনের মাধ্যমে দেশে যে পরিবর্তন হয়েছে, অতি বিপ্লবে সে অর্জন যাতে নষ্ট না হয়ে যায় সেদিকে নজর রাখতে হবে। এক্ষেত্রে সবচেয়ে অগ্রণী ভূমিকা রাখতে হবে শ্রমিক সমাজকে। দেশের সাধারণ মানুষ শ্রমিকেরই সন্তান। প্রতিটি কলকারখানা, গার্মেন্টস, পরিবহন খাতসহ সব সেক্টরকে চাঁদাবাজ ও দখলমুক্ত করতে শ্রমিকদের মুখ্য ভূমিকা রাখতে হবে।’

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ