মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

ফের বন্যার আভাস দিলো আবহাওয়া অধিদপ্তর

প্রকাশনার সময়: ০১ সেপ্টেম্বর ২০২৪, ২১:৩৯

চলতি সেপ্টেম্বর মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মৌসুমি ভারী বৃষ্টিপাতজনিত কারণে কতিপয় স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

রোববার (১ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের মাসব্যাপী দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত এ বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের উপ-পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ড. মো. ছাদেকুল আলম এতে সভাপতিত্ব করেন।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এসময় বঙ্গোপসাগরে ১ থেকে ২টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে ১টি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়াও দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২-৩ দিন মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে ৩-৫ দিন হালকা বজ্রঝড় হতে পারে।

গত মাসের চেয়ে এই মাসে গরম বেশি অনুভূত হতে পারে জানিয়ে পূর্বাভাসে বলা হয়, সেপ্টেম্বরে দেশে বিচ্ছিন্নভাবে ১-২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে

আবাহওয়া অধিদপ্তর জানায়, আগস্ট মাসে দৈনিক সর্বোচ্চ ২৭৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় নোয়াখালীতে। এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় রংপুরের রাজারহাটে।

নয়াশতাব্দী/এইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ