ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রোহিঙ্গা নেতা হত্যায় ক্ষুব্ধ রাষ্ট্রদূতরা, বিচার দাবি

প্রকাশনার সময়: ৩০ সেপ্টেম্বর ২০২১, ১৬:১৭

কক্সবাজারের উখিয়ায় কুতুপালং ক্যাম্পের ভেতরে রাতের আধারে সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে রোহিঙ্গাদের শীর্ষ নেতা মহিবুল্লাহ মারা যাওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত।

আলোচিত এই হত্যাকাণ্ডের জড়িত অপরাধীদের বিচারের আওতায় আনার দাবি জানান তারা।

আজ বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে তারা এমন প্রতিক্রিয়া জানান।

টুইটারে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার লিখেছেন, রোহিঙ্গাদের মানবাধিকারের চ্যাম্পিয়ন মুহিবুল্লাহ হত্যায় আমরা শোকাহত ও বিচলিত। তার পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি অপরাধীদের বিচারের আওতায় আনা হবে বলে আশা করি।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন টুইটারে লিখেছেন, মুহিবুল্লাহ ছিলেন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের নেতা। এই হত্যাকাণ্ড তার পরিবার, বন্ধুবান্ধব ও রোহিঙ্গাদের জন্য মর্মান্তিক ক্ষতি। তার হত্যায় আমরা মর্মাহত ও শোকাহত, আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

টুইটারে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত আন্নে গেরার্ড ভেন লিউইন লিখেছেন, রোহিঙ্গা নেতা ও মানবাধিকারকর্মী মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের ঘটনায় আমরা মর্মাহত ও ব্যথিত। তার পরিবারের প্রতি সমবেদনা জানাই এবং অপরাধীদের বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।

এর আগে গতকাল বুধবার, ২৯ সেপ্টেম্বর, দিবাগত রাতে কক্সবাজারের উখিয়ায় লাম্বাসিয়া রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন মুহিবুল্লাহ। তবে কে বা কারা অথবা কী কারণে তাকে হত্যা করেছে, সে বিষয়ে কেউ কিছু জানাতে পারেনি।

এ বিষয়ে রোহিঙ্গা ক্যাম্পটির নিরাপত্তার দায়িত্বে থাকা আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ কামরান হোসেন জানান, রাত সাড়ে ৮টার দিকে মুহিবুল্লাহর ওপর কে বা কারা হামলা চালায়।

তাকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে কুতুপালং এমএসএফ হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ