ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

হাজার কোটি নয়ছয়, দুদকের জালে নাফিজ সরাফাত

প্রকাশনার সময়: ১৮ আগস্ট ২০২৪, ১৩:০৮

পদ্মা ব্যাংকের (একসময়ের ফারমার্স ব্যাংক) সাবেক চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ব্যাংকটি থেকে প্রায় ১ হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন। শেয়ারবাজারে বড় ধরনের অনিয়মে যুক্ত ছিলেন। ব্যাংকসহ বিভিন্ন খাত থেকে অনিয়মের মাধ্যমে শত শত কোটি টাকা আত্মসাতের অভিযোগও আছে তার বিরুদ্ধে। দুর্নীতি দমন কমিশন (দুদক) সূত্র এসব কথা জানিয়েছে।

পদ্মা ব্যাংক থেকে নাফিজ সরাফাতের হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ দুদক অনুসন্ধান করছে। সংস্থার প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. ইসমাইল হোসেনের নেতৃত্বে তিন সদস্যের বিশেষ টিম এ নিয়ে কাজ করছে।

অনুসন্ধানে অর্থ আত্মসাতের আমলযোগ্য তথ্যপ্রমাণ পাওয়া গেছে। অনুসন্ধান শেষে শিগগির অভিযুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে প্রতিবেদন জমা দেওয়া হবে কমিশনে।

দুদক সূত্র জানায়, নাফিজ সরাফাতের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধান শুরু হয়েছে গত ১০ জুন। ব্যাংক দখল, ঘুষ, দুর্নীতি, স্বজনপ্রীতি, ঋণ জালিয়াতিসহ আর্থিক অনিয়মের অনেক অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ব্যাংকসহ বিভিন্ন খাত থেকে আত্মসাৎ করা অর্থ পাচার করে কানাডায় তিনি বাড়ি করেছেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটিয়েছেন সেই দেশে। বিগত সরকারের সময় তিনি চলতেন বেশ প্রতাপে। বর্তমানে তিনি পলাতক। এ কারণে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

ফারমার্স ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে থাকার সময় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ব্যাংকের গ্রাহকদের টাকা ফেরত দিতে ব্যর্থ হওয়ায় ২০১৭ সালে পদ ছাড়তে বাধ্য হন। তিনি পদত্যাগ করার পর ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্ব নেন নাফিজ সরাফাত। এরপর থেকেই নাফিজ প্রতারণা, জালিয়াতি করে বিভিন্ন সময়ে ব্যাংকের টাকা হাতিয়ে নেন। ব্যক্তিগত ও স্বাস্থ্যগত কারণ দেখিয়ে তিনি গত ৩১ জানুয়ারি পদত্যাগ করেছেন। তার বিরুদ্ধে অভিযোগের বিষয়টি অনুসন্ধান পর্যায়ে থাকায় দুদকের কোনো কর্মকর্তা এ নিয়ে বিস্তারিত জানাতে রাজি হননি।

দুদকের অনুসন্ধানে তথ্য পাওয়া গেছে, নাফিজ সরাফাত ও তার সহযোগীরা বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও শীর্ষ ঋণখেলাপি প্রতিষ্ঠান গ্রাম-বাংলা ফার্টিলাইজার কোম্পানিকে ৪০ কোটি টাকা ঋণ দিয়েছেন। সাবেক ফারমার্স ব্যাংকের চট্টগ্রামের খাতুনগঞ্জ শাখা থেকে জেসিকা ইন্টারন্যাশনালের অনুকূলে ৬০ কোটি টাকা ঋণ অনুমোদন করে ওই টাকা আত্মসাৎ করা হয়েছে। ১৫০ কোটি টাকা পদ্মা ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান পদ্মা সিকিউরিটিজের মাধ্যমে নাফিজ সরাফাতের ব্যক্তি নিয়ন্ত্রণাধীন স্ট্র্যাটেজিক ফাইন্যান্সিয়াল গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানে সরিয়ে নেওয়া হয়। ফ্লোরা সফটওয়‍্যার লিমিটেড নামে একটি কোম্পানি থেকে ব্যাংকের জন্য ১৩ লাখ ৭৬ হাজার টাকার সফটওয়্যার কেনার ক্ষেত্রে নাফিজ সরাফাত কোম্পানির কাছ থেকে ৮ কোটি টাকা ঘুষ নেন। এক দিনেই কোম্পানির মালিকের চেক ভাঙিয়ে ব্যাংকের ভল্ট থেকে ৫ কোটি টাকা তুলে নেওয়া হয়। পদ্মা ব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠান পদ্মা সিকিউরিটিজকে ব্যবহার করে শেয়ারবাজার থেকে ২০০ কোটি টাকা আত্মসাতের প্রমাণ রয়েছে। সাবেক ফারমার্স ব্যাংকের গোপালগঞ্জ শাখার জন্য নাফিজ সরাফাতের মা সাজেদা সরাফাতের কাছ থেকে ৭০ টাকা বর্গফুট হিসাবে ৫ হাজার বর্গফুটের অফিস ভাড়া নেওয়া হয়েছে, যা প্রকৃত ভাড়ার চেয়ে অনেক বেশি। নাফিজ সরাফাত চেয়ারম্যান থাকাকালে ২০১৮ থেকে ২০২৩ সালে প্রায় ৫০০ কোটি টাকা আত্মসাতের কারণে পদ্মা ব্যাংক দ্বিতীয়বারের মতো বিপর্যয়ের সম্মুখীন হয়। তিনি ৫০০ কোটি টাকার একটি অংশ দিয়ে সাউথইস্ট ব্যাংকের শেয়ার কিনেছেন। কৌশলে তিনি নিজের স্ত্রী, সহযোগীসহ তিনজনকে ব্যাংকের পরিচালক পদে বসান। তিনি সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান হওয়ারও চেষ্টা করছেন।

সূত্র জানায়- পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ, ছাগলকাণ্ডে আলোচিত এনবিআরের সাবেক সদস্য মতিউর রহমান ও চৌধুরী নাফিজ সরাফাত সিন্ডিকেট করে দুর্নীতি করতেন। ফারমার্স ব্যাংকে নাফিজ সরাফাতের চেয়ারম্যান হওয়ার পেছনে বেনজীর আহমেদ ভূমিকা রেখেছেন। ওই সময় বেনজীর র‍্যাবের মহাপরিচালক ছিলেন।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ