মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে প্যারিস অলিম্পিকের যাত্রা

প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২৪, ১০:৩৪

ফ্রান্সের রাজধানী প্যারিসে জমকালো উদ্বোধন হলো ২০২৪ অলিম্পিকের। হাজার হাজার ক্রীড়াবিদের সিন নদীতে মার্চপাস্টের পাশাপাশি ব্রিজ, নদী তীর ও ছাদগুলো থেকে লাইভ পারফরম্যান্সে হয়ে গেল দর্শনীয় ও বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান। স্টেডিয়ামের পরিবর্তে নদীপথে প্রথমবারের মতো শুরু হলো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। প্রায় চার ঘণ্টার অনুষ্ঠানে মশাল প্রজ্বলন করেন ফরাসি জুডো গ্রেট টেডি রাইনার এবং স্প্রিন্টার ম্যারি-হোসে পেরেক এবং তারপর প্যারিসের আকাশে সেটি ওড়ানো হয় গরম বাতাসের বেলুনে। ৮৫টি নৌকা ও বার্জে করে ৬৮০০ অ্যাথলেটের ২০৫টি দল মার্চপাস্টের আগে অস্টারলিৎয সেতু থেকে লাল, সাদা ও নীল- এ তিন রঙয়ের আতশবাজি ছিল চোখ ধাঁধানো। অনুষ্ঠানজুড়ে সারপ্রাইজ পারফরম্যান্স ছিল আমেরিকান শিল্পী লেডি গাগার। আর সঙ্গে ছিল কানাডিয়ান আইকন সেলিন ডিওনের আবেগময় প্রত্যাবর্তন।

তবে দিনটি শুরু হয়েছিল ফ্রান্সের রেল নেটওয়ার্কে হামলার ঘটনা আর বৃষ্টির মধ্য দিয়ে। তুমুল বৃষ্টির কারণে অনুষ্ঠানের পরিকল্পনাতেও কিছুটা পরিবর্তন আনতে হয়েছে। ফরাসিদের কাছে এটাই প্রথম অলিম্পিক গেমস। এর আগেও দুইবার অলিম্পিক গেমস আয়োজন করেছিল ফ্রান্স। কিন্তু নতুন প্রজন্ম কিংবা পুরোনো প্রজন্মের কাছে এটাই তাদের প্রথম অলিম্পিক। প্রথমবার অলিম্পিক হয়েছিল ১৯০০ সালে। এরপরই অলিম্পিক হয়েছিল ২৪ বছর বাদে। সেটি ১৯২৪ সালে। এবার তৃতীয় আয়োজন করছে ফ্রান্স। সেই হিসাবে ১০০ বছর পর অলিম্পিক গেমস হচ্ছে ফ্রান্সে। ১৯২৪ থেকে ২০২৪, মাঝে ১০০ বছর কেটে গেছে। যা দেখার জন্য উদগ্রীব হয়ে আছেন ফরাসিরা। অলিম্পিকে বড় অংশজুড়ে থাকে সাঁতার। এবারের অলিম্পিক আরেকটি কারণেও ব্যতিক্রমী।

চার বছর বিরতির বদলে এবার তিন বছর পরই আরেকটি অলিম্পিক। সর্বশেষ অলিম্পিককে টোকিও ২০২০ বলা হলেও আসলে তা হয়েছে ২০২১ সালে। পুরো বিশ্বের মতো অলিম্পিকও যে আক্রান্ত হয়েছিল করোনা ভাইরাসে। করোনাকালের নানা বিধিনিষেধ টোকিও অলিম্পিক থেকে কেড়ে নিয়েছিল উদযাপনে রং। প্যারিস ২০২৪ তাই অলিম্পিকের আবার অলিম্পিক হয়ে ওঠার উপলক্ষও। ১৮৯৬ সালে আধুনিক অলিম্পিকের যাত্রা। প্রথম আসরের আয়োজক ছিল গ্রিক রাজধানী এথেন্স। ১৯০০ সালে পরের আসর বসে প্যারিসে। ১০০ বছর পর আবারো অলিম্পিকের আয়োজক প্যারিস। তৃতীয় আয়োজনে নানা দিক থেকেই ইতিহাস গড়েছে প্যারিস। পুরুষ ও নারী অ্যাথলেটের সংখ্যায় সমতা আনার কঠিন কাজটিও করেছে তারা।

এবারের অলিম্পিকে পাঁচ হাজার ২৫০ জন পুরুষ ও সমান সংখ্যক নারী অ্যাথলেট প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্যারিস অলিম্পিকে ৩২টি ক্রীড়ার মোট ৩২৯টি ইভেন্টে ১০ হাজারেরও বেশি অ্যাথলেট লড়ছেন। বাংলাদেশ থেকে পাঁচ জন অ্যাথলেট প্যারিস অলিম্পিকে খেলার সুযোগ পেয়েছেন। তারা হলেন— আর্চারিতে সাগর ইসলাম, স্প্রিন্টে ইমরানুর রহমান, শুটিংয়ে রবিউল ইসলাম, সাঁতারে সোনিয়া আক্তার ও সামিউল ইসলাম রাফি। সিন নদীতে ব্যতিক্রমী মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করেন আর্চার সাগর ইসলাম। ফ্রান্সের রাজধানী প্যারিস এমনিতেই উৎসবের নগরী; সংস্কৃতি ও সাহিত্যের নগরী।

এ শহরের সৌন্দর্য ও আলো আরো বাড়িয়ে দিলেন তাবৎ বিশ্বের সেরা সব অ্যাথলেট। ফরাসি রাজধানীর বুক চিরে চলা ঐতিহ্যবহুল সিন নদীও যেন নতুন যৌবন পেল বিশ্ব ক্রীড়াঙ্গনের হাজারো তারকাকে অতিথি হিসেবে বরণ করতে পেরে। সিন নদীতে বর্ণিল নৌকা ও বার্জে চড়ে ব্যতিক্রমী উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হলেন প্যারিস অলিম্পিকে আগত অ্যাথলেট ও কর্মকর্তারা।

নজরকাড়া নৌ প্যারেডের মধ্য দিয়েই এ প্রথম স্টেডিয়ামের বাইরে হলো অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। ইতিহাস গড়া উদ্বোধনীতে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠল ৩৩তম প্যারিস অলিম্পিক গেমসের। ফুটবল, রাগবি, আর্চারিসহ বেশ কিছু খেলা আগেই শুরু হয়ে গেছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ, স্পেনের রাজা কিং ফিলিপ, কাতারের আমির তামিম বিন হামাদ আল সানি, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট টমাস বাখসহ বিশ্বের বহু রাষ্ট্রনায়ক, রাজনীতিক, ক্রীড়া প্রশাসকদের অংশগ্রহণের মধ্য দিয়ে আনুষ্ঠানিক যাত্রা প্যারিস অলিম্পিকের।

গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এ ক্রীড়াযজ্ঞে প্রতিদ্বন্দ্বিতা করবেন ২০৬টি দেশের ১০ হাজার ৫০০ অ্যাথলেট। তার মধ্যে ছয় হাজার ৮০০ অ্যাথলেট উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেন। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই দেখা মিলল ফরাসি ফুটবল কিংবদন্তি জিনেদিন জিদানের। মূল অলিম্পিক স্টেডিয়াম স্তাদ দে ফ্রান্স থেকে তিনি অলিম্পিক মশাল নিয়ে দৌড়ে পৌঁছে দেন অন্যদের হাতে। চলতে থাকে মশাল দৌড়। একই সময় শুরু হয় অ্যাথলেটদের নৌ প্যারেড। অলিম্পিকের জন্মভূমি গ্রিসের কন্টিনজেন্ট দিয়ে শুরু, এরপর শরণার্থী দল। তারপর বর্ণানুক্রমিকভাবে একে একে অংশগ্রহণকারী দেশগুলোর কন্টিনজেন্ট আসতে থাকে বার্জে করে। তারই মাঝে মাঝে ছিল আমেরিকান পপস্টার লেডি গাগা, ফরাসি-মালিয়ান পপস্টার আয়া নাকামুরাসহ বিশ্বের খ্যাতিমান সব তারকার পারফরম্যান্স। ছিল ব্রেক ড্যান্স, অপেরা সংগীত। এসব পারফরম্যান্সে উঠে আসে ফ্রান্স ও অলিম্পিক গেমসের ইতিহাস-ঐতিহ্য। অলিম্পিক গেমসকে এগিয়ে নিতে অবদান রাখা ব্যক্তিদেরও স্মরণ করা হয়। ফরাসিরা গত কয়েক বছরের অক্লান্ত পরিশ্রমে অলিম্পিক গেমস আয়োজনের প্রস্তুতি সেরেছে। যদিও উদ্বোধনী অনুষ্ঠান শুরুর কয়েক ঘণ্টা আগে এক অপ্রীতিকর ঘটনা প্যারিসের স্বপ্নের আকাশে জড়ো করে কালো মেঘের ঘনঘটা।

প্যারিসে দ্রুতগতির রেল নেটওয়ার্কে (টিজিভি) অগ্নিসংযোগসহ হামলার ঘটনা ঘটেছে। রেল নেটওয়ার্কে কয়েকবার হামলা চালানো হয়। এতে আটলান্টিক অঞ্চল, উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়। এ হামলায় প্রায় আট লাখ যাত্রী ভোগান্তির শিকার হয়েছেন। হামলার পর বেশ কয়েকটি রুটে রেল চলাচল বন্ধ রাখা হয়। ক্ষতিগ্রস্ত রেল ব্যবস্থা পুনরুদ্ধার করতে অন্তত পুরো সপ্তাহ লেগে যাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। ট্রেন পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ বলছে, টিজিভি নেটওয়ার্ক অচল করে দিতেই বড় ধরনের এ হামলা চালানো হয়েছে।

হামলার ফলে অনেকগুলো লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় ওইসব লাইনের ট্রেনগুলোকে অন্য পথ দিয়ে পরিচালনা করা হচ্ছে। দক্ষিণ-পূর্বাঞ্চলে এ ধরনের আক্রমণের প্রচেষ্টা ঠেকিয়ে দেয়া গেছে বলে সেখানকার লাইনগুলো অক্ষত আছে। এ ধরনের ঘটনার পর সঙ্গত কারণেই অলিম্পিক ঘিরে উৎকণ্ঠা বাড়ছিল।

তখনই আয়োজক দেশ ফ্রান্সের পাশে দাঁড়িয়েছেন আইওসি প্রধান টমাস বাখ। ফ্রান্সের জনপ্রিয় ও ব্যস্ততম এ রেল নেটওয়ার্কে হামলা হলেও বাখ দেশটির কর্তৃপক্ষের ওপর অলিম্পিক আয়োজন নিয়ে পূর্ণ আস্থাই রাখছেন। উদ্বোধনী অনুষ্ঠানের আগে বিবিসিকে টমাস বাখ বলেন, ‘কোনো উদ্বেগ নেই, ফরাসি কর্তৃপক্ষের ওপর আমাদের পূর্ণ আস্থা আছে। সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ফরাসি কর্তৃপক্ষকে সহযোগিতা করছে বিশ্বের আরো ১৮০টি গোয়েন্দা বাহিনী। তাদের ওপর পূর্ণ আস্থা রাখার যথেষ্ট কারণ আছে। আর এরপরের আয়োজন বসবে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে। অলিম্পিকের আয়োজন নিয়ে মূলত লড়াইটা ছিল ২০২৪ এর আয়োজক কে হবে তা নিয়েই। প্যারিস ও লস এঞ্জেলেস দুই শহরের কর্তৃপক্ষই চাইছিল টোকিওর পরের আয়োজক হতে। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) গত জুনে ২০২৪ ও ২০২৮ এর আয়োজক হিসেবে প্যারিস ও লস এঞ্জেলেসের পক্ষে তাদের অবস্থানের কথা জানিয়েছিল।

কিন্তু দুই শহরের মধ্যে কে প্রথমে ও পরের আয়োজক হবে সেটা তখন তারা জানায়নি। এবার লস এঞ্জেলেস কর্তৃপক্ষ নিজেরাই ২০২৮ এর জন্য নিজেদের নাম প্রস্তাব করায় প্যারিসের সামনেও আর বাধা থাকল না। লস এঞ্জেলেস কর্তৃপক্ষ বলেছিল আয়োজক হতে পারলে এভাবেই সাজবে তাদের স্টেডিয়াম আয়োজক হিসেবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে লস এঞ্জেলেস শহর কর্তৃপক্ষ ১ দশমিক ৮ বিলিয়ন ডলার দেয়ারও প্রতিশ্রুতি দিয়েছে। এর মাধ্যমে ৪৪ বছর পর তৃতীয়বারের মতো অলিম্পিকের আয়োজক হওয়ার সম্মান অর্জন করবে লস এঞ্জেলেস।

১৯৩২ সালে সর্বপ্রথম এ শহরে অলিম্পিক অনুষ্ঠিত হয়। এরপর ১৯৮৪ সালে দ্বিতীয়বারের মতো অলিম্পিক আয়োজন করেছিল তারা। যাই হোক, উদ্বেগ উৎকণ্ঠার মধ্যে শুরু হওয়া প্যারিস অলিম্পিকে প্রথম দু’টি স্বর্ণের পদকই জিতেছে চীন।

শুটিংয়ের ১০ মিটার এয়ার রাইফেল মিশ্র দলগতের পর তারা স্বর্ণ জিতেছে সিনক্রোনাইজড ৩ মিটার স্প্রিংবোর্ড ডাইভিংয়ে। এখানে মূল লড়াইটা হয়েছে গ্রেট ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। এ ইভেন্টের স্বর্ণ জিতেছেন ইয়ানি চ্যাং ও ইয়েন চেন। রুপা জিতেছেন যুক্তরাষ্ট্রের কে কোক ও এস ব্যাকন ও ব্রোঞ্জ গ্রেট ব্রিটেনের ওয়াই হারপার ও মেও জেনসেন। ২০০৪ সালে এথেন্সের পর এ প্রথম অলিম্পিকের উদ্বোধনী দিনে পদক পেল গ্রেট ব্রিটেন। এরপরের পরিস্থিতি ও স্বর্ণ পদকের অবস্থান জানতে আমাদের আরো কয়েক দিন অপেক্ষা করতেই হবে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ