মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

আজ ৭টা থেকে-রাত ৮টা কারফিউ শিথিল

প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২৪, ০৯:১৩

ঢাকাসহ চার জেলায় আজ বুধবার (৩১ জুলাই) সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। এদিন রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত চলমান কারফিউ বলবৎ থাকবে। এছাড়া এ চার জেলায় আরও তিন দিন (শনিবার পর্যন্ত) রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যা পৌনে ৭টার দিকে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার পর চলমান পরিস্থিতি নিয়ে বিশেষ বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা বলেন।

এর আগে কোটা সংস্কার আন্দোলন‌কে ঘি‌রে চলমান পরিস্থিতিতে জামায়াতে ইসলামীকে নি‌ষিদ্ধ করাসহ বেশকিছু ইস‌্যু‌ নি‌য়ে বিশেষ বৈঠকে বসেন সাত মন্ত্রী ও প্রতিমন্ত্রী। মঙ্গলবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বিকেল ৩টা ২০ মিনিটে এ বৈঠক শুরু হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছি‌লেন।

কারফিউ শিথিলের এ সিদ্ধান্ত ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও নরসিংদী জেলায় কার্যকর হবে। অন্য জেলাগুলোতে স্থানীয় প্রশাসন এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা-সংঘাত ছড়িয়ে পড়লে গত ১৯ জুলাই রাতে সারাদেশে কারফিউ জারি করে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয় সরকার। সহিংসতা দমনে সরকার অভিযান চালালে গত ২২ জুলাই থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। ক্রমে বাড়ে কারফিউ শিথিলের সময়। সর্বশেষ রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১১ ঘণ্টা কারফিউ শিথিল করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কোটা আন্দোলনের যে দাবি ছিল সবকিছু মেনে নেওয়ার পরও সহিংসতা থামেনি, অস্থিরতা থামেনি। আমাদের বাধ্য হয়ে সান্ধ্য আইন (কারফিউ) জারি করতে হয়েছে। বাধ্য হয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সেনাবাহিনীকেও আইনশৃঙ্খলা রক্ষার জন্য আনা হয়েছে।’

তিনি বলেন, ‘বৈঠকে আলোচনায় উঠে এসেছে সারাদেশেই পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে। স্বাভাবিক হয়ে যাওয়ার কারণেই সান্ধ্য আইনে আরও কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছি।’

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ