ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

মেট্রোরেল চালু হতে এক মাস লাগবে, যাতায়াতে ভোগান্তি

প্রকাশনার সময়: ৩০ জুলাই ২০২৪, ১১:০৬

‘সারাদিন অফিস করে মতিঝিল থেকে মিরপুরগামী লক্কড়-ঝক্কড় বাসে উঠে ঘুম দিতাম। ঘণ্টাখানেক পর ঘুম থেকে উঠে দেখতাম যানজটের কারণে বাস বাংলামোটর-কারওয়ান বাজারও পার হয়নি। তখন কী যে বিরক্ত লাগতো, তা বলে বোঝানো যাবে না। মেট্রোরেল চালুর পর স্বস্তি পেয়েছিলাম। সেই মেট্রোরেলে যাতায়াতেও হঠাৎ ছন্দপতন ঘটলে। এখন বাসে যাতায়াত আগের চেয়ে বেশি কষ্টদায়ক মনে হচ্ছে।’

কথাগুলো বলছিলেন মতিঝিলের একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকুরে গোলাম রহমান। তার বাসা মিরপুরের কাজীপাড়ায়।

ক্ষতিগ্রস্ত মেট্রোরেল চলাচল শুরু হতে সময় লাগতে পারে অন্তত এক মাস। পুরো বিষয়টি নির্ভর করছে জাপানের কারিগরি কমিটির পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত রেলস্টেশনগুলো পরিদর্শনের পর। তাদের পরামর্শ অনুযায়ী সবকিছু সংস্কার হবে। তারপর ট্রেন চালানোর প্রস্তুতি। হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগে মেট্রোরেলের কারিগরি ক্ষয়ক্ষতি চিহ্নিত করা হয়েছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়সহ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে ক্ষয়ক্ষতি চিহ্নিত করা হয়। এ বিবরণ সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকেও পাঠানো হয়।

এতে বলা হয়েছে- গত ১৮ জুলাই থেকে চলমান কোটা সংস্কার আন্দোলনের সময় নাশকতার মাধ্যমে ডিএমটিসিএলের মিরপুর-১০ ও কাজীপাড়া মেট্রোস্টেশনে ব্যাপক ধ্বংসযজ্ঞ, ভাঙচুর ও লুটপাট চালানো হয়। দুর্বৃত্তদের হামলায় মিরপুর-১০ স্টেশনের সিভিল, ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল, বিল্ডিং ম্যানেজম্যান্ট সিস্টেম, টেলিকমিউনিকেশন সিস্টেম, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রায় শতভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে। কাজীপাড়া স্টেশনে বিভিন্ন সিস্টেম ক্ষতিগ্রস্ত হয়েছে।

নাশকতার পরিপ্রেক্ষিতে কাফরুল থানায় একটি ও মিরপুর মডেল থানায় নিয়মিত মামলা দায়ের হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়সহ ডিএমটিসিএল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মেট্রোরেলের কারিগরি ক্ষয়ক্ষতি চিহ্নিত করা হয়েছে। এসব সমস্যা সমাধান করে ট্রেন পরিচালনায় সময় লাগবে অন্তত এক মাস। সমস্যা সমাধানের জন্য জাপানের কারিগরি কমিটিকে মেট্রোরেল পরিদর্শনে আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের বাংলাদেশে আসার তারিখ এখনো চূড়ান্ত হয়নি। তবে দ্রুত সময়ের মধ্যে একটি দল ঢাকায় এসে ক্ষতিগ্রস্ত অংশ পরিদর্শন করবে। এরপর তাদের পরামর্শ অনুযায়ী সংস্কার শুরু হবে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ