ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

‘সাংবাদিকরা জাতিকে সঠিক পথ দেখাবে’

প্রকাশনার সময়: ০১ জুলাই ২০২৪, ২০:৪৮

ধৃষ্টতা এমন পর্যায়ে গেছে যে, জনসম্মুখে ‘আমরা সব কিনে ফেলেছি’ বলতে দ্বিধা বোধ করে না মন্তব্য করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন- এই দুর্বৃত্তায়নের যুগে ভালো পথে চলা খুবই কঠিন। আমি আশা করছি, সাংবাদিকরা জাতিকে সঠিক পথ দেখাবে, ভালো পথ দেখাবে।

সোমবার (১ জুলাই ) পাক্ষিক পত্রিকা ‘বার্তা প্রবাহ’র ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোজাম্মেল হক বলেন, এনবিআর কর্মকর্তা মতিউর রহমানের প্রথম স্ত্রী উপজেলা চেয়ারম্যান সেদিন বলেছেন- বড় বড় সাংবাদিকদের কিনে নিয়েছি, সব থেমে যাবে। তার এমন ধৃষ্টতা। ধৃষ্টতা আছে বলেই তো এত অবৈধ সম্পদ করতে পেরেছেন। এখন ধৃষ্টতা এমন পর্যায়ে গেছে যে, জনসম্মুখে বলতে দ্বিধা বোধ করে না, আমরা সব কিনে ফেলেছি। এই দুর্বৃত্তায়নের যুগে ভালো পথে চলা খুবই কঠিন। আমি আশা করছি, সাংবাদিকরা জাতিকে সঠিক পথ দেখাবে, ভালো পথ দেখাবে।

কলমের শক্তি তলোয়ারের থেকেও বেশি উল্লেখ করে মন্ত্রী বলেন, কলম যোদ্ধারা পাকিস্তানের ২৩ বছরে এ দেশে জনমত সৃষ্টিতে কাজ করেছেন। তারা জাতির দিক-নির্দেশক ছিলেন। অনেক কলমযোদ্ধা মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। এখনো কলমের সেই শক্তি আছে। আর আছে বলেই গত এক মাসে বাঘা বাঘা কর্মকর্তাদের আমলনামা প্রকাশিত হয়েছে। কলমের লেখনী এত শক্তিশালী।

কলমের শক্তিকে দু’ভাবে ব্যবহার করা যায় উল্লেখ করে তিনি আরও বলেন- একটি হলো অপপ্রচার, মিথ্যাচারের জন্য, অপরটি হলো সত্য প্রকাশের জন্য। একটি ফুলের মধ্যে মধুও থাকে, বিষও থাকে। মৌমাছি একটি ফুল থেকে যেমন মধু নেয়, তেমনি বোলতা মাকড়শা বিষ নেয়। সংবাদপত্র একটি জাতিকে যেমন ভালো দিকে পরিচালিত করতে পারে, তেমনি বিপদগামীও করতে পারে।

‘বার্তা প্রবাহ’র সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ মনির হোসেন কাজীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) সালাহউদ্দিন মিয়াজী, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) সাধারণ সম্পাদক পদে জাওহার ইকবাল খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মানিক লাল ঘোষ।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ