মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

কে হচ্ছেন পরবর্তী আইজিপি

প্রকাশনার সময়: ২৭ জুন ২০২৪, ১০:৫৭ | আপডেট: ২৭ জুন ২০২৪, ১২:০১

পুলিশের বর্তমান আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুনের মেয়াদ আগামী জুলাই মাসে দ্বিতীয় সপ্তাহে শেষ হচ্ছে। তার মেয়াদ নতুন করে আর না বাড়ালে পরবর্তী আইজিপি কে হবেন তা নিয়ে চলছে নানা আলোচনা। ইতোমধ্যে আইজিপি হিসেবে কয়েকজনের নামও আলোচনায় রয়েছে।

বর্তমান আইজিপির দেড় বছরের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হচ্ছে ১১ জুলাই। তাকেই আবারও চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হবে নাকি নতুন কাউকে এ পদে বসানো হচ্ছে তা চূড়ান্ত হবে কিছুদিনের মধ্যেই। তবে নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, সাবেক আইজিপি বেনজীর আহমেদের দুর্নীতি কর্মকাণ্ডের পর পুলিশের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে বর্তমান আইজিপির চুক্তিভিত্তিক মেয়াদ আরও ছয় থেকে ১২ মাস বাড়ানো হচ্ছে। আর যদি মেয়াদ বৃদ্ধি করা না হয় তাহলে বিসিএস ১২তম ব্যাচের অতিরিক্ত আইজিপি (প্রশাসন, গ্রেড-১) কামরুল আহসানকে নতুন আইজিপি করা হবে।

এ জন্য দুজনের ফাইল প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি একই ব্যাচের অতিরিক্ত আইজিপি ও পুলিশ স্টাফ কলেজের রেক্টর মল্লিক ফকরুল ইসলাম ও অতিরিক্ত আইজিপি (অপারেশন) আতিকুল ইসলামের নামও আইজিপি হওয়ার বিষয়ে আলোচনা হচ্ছে।

সংশ্লিষ্টরা জানায়, পুলিশের মহাপরিদর্শক পদে সুনির্দিষ্ট কোনো মেয়াদকাল নেই। সরকারি চাকরির বিধি অনুযায়ী ৫৯ বছর বয়স হলে অবসরে যান কর্মকর্তারা। ২০২৩ সালের ১১ জানুয়ারি সরকারি চাকরির বিধি অনুযায়ী ৫৯ বছর বয়স পূর্ণ হয় বর্তমান আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুনের। জাতীয় সংসদ নির্বাচন বিবেচনা করে দেড় বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পান তিনি। ১১ জুলাই নিয়োগের মেয়াদ শেষ হবে। ১২ জুলাই থেকে নতুন আইজিপি দায়িত্ব পালন করবেন। নতুন আইজিপি কে হচ্ছেন তা নিয়ে আলোচনা চলছে পুলিশ বাহিনীতে। পাশাপাশি একই আলোচনা হচ্ছে এ পদে নতুন কাউকে বসানো হবে। সরকারের হাই কমান্ড আইজিপির পদ নিয়ে চুলচেরা বিশ্লেষণ করছে। ইতোমধ্যে বর্তমান আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন ও অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল আহসানের ফাইল প্রস্তুত করে রেখেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ফাইলগুলো বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আছে বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, সাবেক আইজিপি বেনজীর আহমেদের দুর্নীতির খবরে দেশ-বিদেশে আলোচনার ঝড় বইছে। এ নিয়ে পুলিশে নেতিবাচক প্রভাব পড়ায় সরকারের হাইকমান্ডও চিন্তিত। বর্তমান আইজিপির মেয়াদ শেষ হবে ১১ জুলাই। ইতোমধ্যে সরকারের নীতিনির্ধারকরা আইজিপি নিয়ে আলোচনা করছেন। নতুন আইজিপি নিয়োগ দেবে নাকি বর্তমান আইজিপির মেয়াদ আবারও বাড়ানো হবে তা নিয়েও আলোচনা হচ্ছে। পুলিশের বর্তমান পরিস্থিতি কে মোকাবেলা করতে পারবেন তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করছেন নীতিনির্ধারকরা।

ওই কর্মকর্তা আরও বলেন, সরকারের নীতিনির্ধারকরা চাচ্ছেন বর্তমান আইজিপিকে আবারও চুক্তিভিত্তিক নিয়োগ দিতে। এতে তার মেয়াদ হবে ৬ মাস অথবা এক বছর। তবে সরকারের নীতিনির্ধারকদের আরেকটি অংশ চাচ্ছে এই পদে নতুন কাউকে নিয়োগ দিতে। এতে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল আহসানকেই এগিয়ে রাখা হয়েছে। বর্তমান আইজিপির মেয়াদ না বাড়লে কামরুল আহসানই পরবর্তী আইজিপি হচ্ছেন তা স্পর্ট। কারণ ১২তম ব্যাচের তিনি গ্রেড-১ পদমর্যাদার। পাশাপাশি একই ব্যাচের অতিরিক্ত আইজিপি ও পুলিশ স্টাফ কলেজের রেক্টর মল্লিক ফকরুল ইসলাম ও অতিরিক্ত আইজিপি (অপারেশন) আতিকুল ইসলামের নামও আইজিপি হওয়ার বিষয়ে আলোচনা হলেও তাদের আইজিপি হওয়ার সম্ভবনা কম। পুলিশ সূত্র জানায়, আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুনের চাকরির মেয়াদ বাড়লে এটি হবে দ্বিতীয় দফায় চুক্তিভিত্তিক নিয়োগ। এর আগে গত বছরের ৯ জানুয়ারি তার চাকরির মেয়াদ দেড় বছর বাড়ানো হয়েছিল। বর্তমানে পুলিশ প্রশাসন নিয়ে সাধারণ মানুষের মধ্যে এক ধরনের নেতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হয়েছে। এরকম বাস্তবতায় বিবেচনায় সরকার এখনই নতুন আইজিপি নিয়োগ দিতে চাচ্ছে না বলে সংশ্লিষ্টরা জানাচ্ছে। এ মুহূর্তে বর্তমান আইজিপির ওপর আস্থাও রাখতে চাইছে সরকারের হাইকমান্ড। কারণ পুলিশ প্রশাসন এবং সাধারণ মানুষের মধ্যে চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের আলাদা একটা ইতিবাচক ইমেজ রয়েছে। আবার তাকে চুক্তিভিত্তিক নিয়োগ না দিলে কামরুল আহসানকে ইতিবাচক হিসাবেও নিয়ে রেখেছে সরকারের হাইকমান্ড।

তার ওপরও ভরসা রাখতে চাচ্ছেন নীতিনির্ধারকরা। কামরুল আহসানেরও পুলিশে সুনাম রয়েছে। তিনি দীর্ঘদিন মাঠ পর্যায়ে কাজ করেছেন। বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯৮৬ তথা অষ্টম ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর সহকারী সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে চাকরিতে যোগ দেন চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। এর আগে তিনি র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাছাড়া তিনি সিআইডির প্রধান ও ময়মনসিংহ ও ঢাকা রেঞ্জর ডিআইজি ছিলেন। দায়িত্ব পালন করেছেন পুলিশ সদর দপ্তর, মেট্রোপলিটন পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বিভিন্ন জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ ইউনিটিতে। জাতিসংঘ শান্তি মিশনে কাজ করার মাধ্যমে তিনি বিশ্ব শান্তিরক্ষায় অসামান্য অবদান রেখেছেন। চৌকস, পেশাদার ও দূরদৃষ্টিসম্পন্ন পুলিশ অফিসার হিসেবে সমাদৃত চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বাহিনীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) ও দুইবার বাংলাদেশ পুলিশ পদকে (বিপিএম) ভূষিত হন। ১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি।

এদিকে অতিরিক্ত আইজিপি কামরুল আহসান মেধাবী ও কর্মঠ পুলিশ কর্মকর্তা হিসেবে পুলিশে পরিচিত। বর্তমানে পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন, গ্রেড-১) হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান ছিলেন। তার নেতৃত্বে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী কার্যক্রম আরও গতিশীল করা হয়। তাছাড়া তিনি সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও সিলেট রেঞ্জের ডিআইজি হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি সিলেট বিট পুলিশিংয়ে কার্যক্রম চালু করে সুনাম অর্জন করেন। ১৯৯১ সালে বিসিএস ১২তম ব্যাচের (পুলিশ) ক্যাডারে যোগদান করেন তিনি। প্রশিক্ষণ শেষে খাগড়াছড়ি জেলার সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে পদায়ন হয় তার। এরপর চট্টগ্রাম জেলার হাটহাজারী সার্কেলের এএসপি হন তিনি। পরে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিসি, শরীয়তপুর, চট্টগ্রাম ও যশোর জেলার পুলিশ সুপার, পুলিশ সদর দপ্তরের অ্যাডিশনাল ডিআইজি (সংস্থাপন) ও অ্যাডিশনাল ডিআইজি (ট্রেনিং) এবং রেলওয়ে রেঞ্জের ডিআইজি ছিলেন।

কামরুল আহসান জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে সিয়েরালিওন ও সুদানে ‘পুলিশ অ্যাডভাইজার’ হিসেবে দায়িত্ব পালন করেন। মিশনগুলোতে দৃষ্টান্তমূলক অবদান রাখায় ‘জাতিসংঘ শান্তিরক্ষা পদক’ লাভ করেন তিনি। পুলিশের সর্বোচ্চ পদক বিপিএম (সেবা) পেয়েছেন দুইবার। এছাড়া দু’বার আইজি ব্যাজ অর্জন করেন। ১৯৬৬ সালে চাঁদপুরের মতলব উত্তরের ইমামপুর গ্রামে জন্মগ্রহণ করেন কামরুল আহসান। ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে (এমবিএ) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ