ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

দৃশ্য দূষণের কবলে নগরী!

প্রকাশনার সময়: ২৫ জুন ২০২৪, ০৮:৪০

একটি দেশের সৌন্দর্যের অনেকটাই নির্ভর করে সে দেশের রাজধানীর ওপর। যে দেশের রাজধানী যত বেশী পরিপাটি সে দেশের নাগরিকের রুচিবোধও তত উন্নত বলে ধরে নেয়া হয়। সরকার ও সংশ্লিষ্টদের প্রচেষ্টা থাকা সত্ত্বেও বাংলাদেশের রাজধানী ঢাকার চিত্রটা একটু ভিন্ন। রাজধানী ঢাকার যে দিকেই তাকাবেন, সে দিকেই দেখা যায় পোস্টার-ব্যানারে চেয়ে আছে। ওপর-নিচ, ডান-বামে প্রায় সর্বত্র একই চিত্র! মেট্রোরেল এবং ফ্লাইওভারের পিলারগুলোও বাদ যাচ্ছে না পোস্টার লাগানো থেকে। যত্রতত্র পোস্টার লাগিয়ে দৃশ্য দূষণ করা হচ্ছে নগরীর, নষ্ট হচ্ছে সৌন্দর্যও।

সরেজমিনে দেখা গেছে, অধিকাংশ পোস্টার ও ব্যানার লাগানোর সঙ্গে রাজনৈতিক দলের নেতাকর্মীরা জড়িত। কার্যকর তদারকীর ব্যবস্থা না থাকায় রাজধানীতে মেট্রোরেল চালু হওয়ার আগে থেকেই পিলার ছেয়ে যাচ্ছিল নেতাকর্মীদের পোস্টারে। মতিঝিল থেকে প্রেস ক্লাব পর্যন্ত পিলারগুলোতে সবচেয়ে বেশী চোখে পড়েছে ধর্মভিত্তিক সংগঠনগুলোর নানা কর্মসূচির পোস্টার। পিলারের গায়ে প্রচার-প্রচারণার পোস্টারের পাশাপাশি লাগানো হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনও।

রাজনীতি, সমাজনীতি, ধর্মীয় প্রচার, সিনেমার প্রচার থেকে শুরু করে বিভিন্ন বিজ্ঞাপনেরও ক্ষেত্র হয়ে উঠেছে স্বপ্নের মেট্রোরেল ও ফ্লাইওভারের প্রতিটি পিলার। পোস্টার লাগানোয় পিলারগুলো দিন দিন হতশ্রী রূপ নিচ্ছে। মেট্রোরেলের পিলারে পোস্টার লাগানো দণ্ডনীয় অপরাধ। আইন থাকলেও প্রশাসনের সামনেই এসব চলছে।

রাজধানীর সৌন্দর্য বর্ধনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের নেয়া পদক্ষেপ অনুযায়ী, সিটি করপোরেশন কর্তৃপক্ষ ডিজিটাল বিলবোর্ডের ব্যবস্থা করলেও থামছেই না পোস্টার ও ব্যানার লাগানো। ফলে সৌন্দর্য হারাচ্ছে মেট্রোরেল ও রাজধানীর বিভিন্ন ওভার ব্রিজের। এদিকে মহাখালী ফ্লাইওভারে দৃষ্টিনন্দন স্ট্রিট আর্ট শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এর আগে নগরের সৌন্দর্য বর্ধনের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার মূল সড়কের পাশে থাকা বাড়িঘরের দেয়াল রং করতে পত্রিকায় গণবিজ্ঞপ্তি দিয়েছিল। কিন্তু রাস্তার পাশে যেখানে সেখানে লাগানো পোস্টারের ব্যাপারে কোনো উদ্যোগ নেই। নগরীর সৌন্দর্য রক্ষা ও পরিচ্ছন্নতা বিধানে আইন থাকলেও এর প্রয়োগ না হওয়ায় শহরের সৌন্দর্য নষ্ট হচ্ছে বলে মনে করছেন বাসিন্দারা।

দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন ২০১২-এর ধারা ৩ ও ৪ অনুযায়ী সরকার নির্ধারিত স্থান ছাড়া দেয়ালে লিখলে কিংবা পোস্টার লাগালে সেটি দণ্ডনীয় অপরাধ। কোনো ব্যক্তি ওই ধারা অনুযায়ী অপরাধ করলে কৃত অপরাধের জন্য অন্যূন পাঁচ হাজার টাকা এবং অনূর্ধ্ব ১০ হাজার টাকা অর্থ প্রদান করবে, অনাদায়ে অনধিক ১৫ দিন পর্যন্ত বিনাশ্রম কারাদণ্ড।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি ড. আদিল মোহাম্মদ খান গণমাধ্যমকে বলেন, যত্রতত্র পোস্টার লাগিয়ে দৃশ্য দূষণ নগরীর অন্যতম সমস্যা, এতে শহরের সৌন্দর্য নষ্ট হয়। সবাই কোনো প্রকার নিয়ম না মেনে যত্রতত্র পোস্টার লাগাচ্ছে, আমাদের ভবিষ্যৎ নেতারাও জানেন না কোথায় পোস্টার লাগাতে হবে। সিটি করপোরেশন ও সরকারের উচিত এ বিষয়ে একটি কার্যকরী উদ্যোগ নেয়ার। আইন অমান্য করলে কঠোর শাস্তির বিধান রাখা।

রাজধানী ঢাকা শহরে পোস্টার লাগানোর জন্য এক সময়ের আলোচিত পোস্টার মিলনখ্যাত জাতীয় পার্টির নেতা সাইফুদ্দীন মিলন বলেন, ‘আমি গত দুই বছর ধরে কোনো পোস্টার রাজধানীর কোথাও লাগাই না। এটা বাদ দিয়ে দিয়েছি। কেউ যদি সৌজন্যে লাগিয়ে থাকে তাহলে সেটা আমার জানা নেই। আমি জেনে বুঝে মেট্রোরেলের পিলারে পোস্টার লাগানোর মানুষ আমি নই।’

এদিকে এসব দেখাশোনার জন্য মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ‘এমআরটি পুলিশ’ রয়েছে। এছাড়া একটি বিভাগও রয়েছে ডিএমটিসিএল’র। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, পোস্টার লাগানো নিষেধ, তারপরও লাগানো হচ্ছে। এজন্য এমআরটি পুলিশ রয়েছে। আবার ভ্রাম্যমাণ আদালতও পরিচালিত হচ্ছে। পোস্টার তোলা এবং না লাগানোর বিষয়ে সচেতন করার কাজ চলমান। এরপরেও মানুষ না সচেতন হলে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইনানুযায়ী, নির্ধারিত স্থান ছাড়া যত্রতত্র পোস্টার-ব্যানার লাগানো যাবে না। শর্ত ভঙ্গ করলে আইনে আওতায় আনতে হবে। এ বিষয়ে জনসচেতনতা তৈরীতে সংবাদপত্রে বিজ্ঞাপনও দিয়েছিল সিটি করপোরেশন। কিন্তু কে শুনে কার কথা। নগরের সৌন্দর্যের চেয়ে প্রচার প্রচারণাই যাদের কাছে মুখ্য তারাই আইন ভঙ্গ করে ব্যানার পোস্টার লাগাচ্ছেন। এ মানসিকতা থেকে বেরিয়ে না এলে শত চেষ্টা করলেও রাজধানীকে তিলোত্তমা হিসেবে গড়ে তোলা যাবে না বলে মনে করেন নগর বিশেষজ্ঞরা।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ