ঢাকা, সোমবার, ১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ জিলহজ ১৪৪৫

বর্জ্য অপসারণ নিয়ে ঢাদসিকের হালনাগাদ কার্যক্রম ও তথ্যাদি

প্রকাশনার সময়: ১৯ জুন ২০২৪, ১৯:৫৬

১) বনশ্রী খাল পাড়ের একটি অংশ দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের সীমানায় অবস্থিত (জিআইএস ম্যাপ অনুযায়ী এলাকাটি উত্তর সিটি করপোরেশনের আওতাধীন বলে জানা গিয়েছে)। সেজন্য সেখান থেকে কোনো সিটি করপোরেশন বর্জ্য অপসারণ করেনি। কিন্তু বিষয়টি নজরে আসার পর করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বর্জ্য ব্যবস্থাপনা বিভাগকে তা অপসারণের নির্দেশ দিয়ে বলেন, ‘এলাকা কোনো সিটি করপোরেশনের আওতাধীন তা নিয়ে দড়ি টানাটানি না করে ঢাকাবাসীকে স্বস্তি দিতে বনশ্রী খাল পাড়ের সেই বর্জ্য অপসারণ করুন।’

প্রধান নির্বাহী কর্মকর্তার নির্দেশ অনুসারে দুপুর ১২টা থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ১০টি ডাম্প ট্রাক, ১টি হুইল এস্কেভেটর ও ১টি বেক-হো লোডার এবং প্রয়োজনীয় জনবল নিয়ে বনশ্রী খাল পাড়ের বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছে। আগামীকালের সেখানকার বর্জ্য অপসারণ সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে।

২) আজ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডের মধ্যে ৫৫টি ওয়ার্ডে কোরবানির পশু জবাই হয়েছে (৪১ নম্বর ওয়ার্ডে ১টি গরু জবাই হবে বলে জানা গেছে কিন্তু এখনো জবাই হয়নি)। ৬, ১১, ১৬, ১৭, ২১, ৩৪, ৪৪, ৫৮-৬১, ৬৫-৬৭, ৬৯, ৭০, ৭২-৭৫ নম্বর ওয়ার্ড কোন পশু জবাই হয়নি। ইতোমধ্যে সকল ওয়ার্ড (৪১ নম্বর ওয়ার্ড বাদে) হতে শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

৩) বর্জ্য অপসারণ-

১ম দিনে রাত ১২টা পর্যন্ত ২ হাজার ৫০৮টি ট্রিপের মাধ্যমে ১১ হাজার ৬৮৫ মেট্রিক টন।

২য় দিনে রাত ১২টা পর্যন্ত ১ হাজার ৯৭৪টি ট্রিপের মাধ্যমে ৯ হাজার ৩৯ মেট্রিক টন।

৩য় দিনে বিকাল ৬টা পর্যন্ত ৮৩৭টি ট্রিপের মাধ্যমে ৩ হাজার ২৩৪ মেট্রিক টন।

সবমিলিয়ে বিগত ৩ দিনে ৫ হাজার ৩১৯টি ট্রিপের মাধ্যমে ২৩ হাজার ৯৫৮ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

৪) আজ সন্ধ্যা ৬.০৭টার দিকে মধ্যে সকল পশুর হাট হতে হাটের শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। সর্বশেষ মেরাদিয়া হাটের বর্জ্য অপসারণ করা হয়েছে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ