ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

প্রথম চার ঘণ্টায় ভোট পড়েছে ২০ শতাংশের কম

প্রকাশনার সময়: ২৯ মে ২০২৪, ১৪:৪০ | আপডেট: ২৯ মে ২০২৪, ১৪:৫৯

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে প্রথম চার ঘণ্টায় গড়ে ২০ শতাংশের নিচে ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম। আজ বুধবার (২৯ মে) দুপুরে আগারগাঁও নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

মঙ্গলবার সকাল ৮টায় দেশের ৮৭ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়, যা একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে।

ইসি সচিব মো. জাহাংগীর আলম দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের বলেন, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে নেটওয়ার্ক জটিলতায় সকাল থেকে অ্যাপে কোনো তথ্য পাওয়া যায়নি।

ফলে আমরা ম্যানুয়ালি ভোটের হারের তথ্য সংগ্রহ করছি। কোথাও ১৬, কোথাও ১৭, কোথাও ২০ পারসেন্ট ভোট পড়েছে। এ পর্যন্ত সংগ্রহ করা তথ্য অনুযায়ী গড়ে ২০ পার্সেন্টের নিচে ভোট পড়েছে। দিনশেষে ভোটার উপস্থিতির সংখ্যা বাড়বে বলেও আশা করেন জাহাংগীর আলম।

তিনি বলেন, ‘উত্তরাঞ্চলে ভোটার উপস্থিতি ভালো। দক্ষিণাঞ্চলে ভোটার উপস্থিতি কম।’

দুপুর পর্যন্ত সব জায়গায় শান্তিপূর্ণ ভোট হচ্ছে জানিয়ে ইসি সচিব বলেন, বড় কোনো ঘটনা ঘটেনি৷ ৮ হাজার ৪৫০টি ভোট কেন্দ্রের মধ্যে চট্টগ্রামের পটিয়া উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৯টা ব্যালট বই ছিনতাই হয়েছে। তাই ওই কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।

এছাড়া বরাদ্দ করা প্রতীকের সঙ্গে ব্যালট পেপারে ছাপানো প্রতীকের মিল না থাকায় বগুড়া সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদের ভোট স্থগিত করা হয়েছে।

ইসি সচিব বলেন, ‘কমিশন সংরক্ষিত প্রতীক রয়েছে 'কোন আইসক্রিম'। কিন্তু রিটার্নিং অফিসার বরাদ্দ দিয়েছে কাঠিওয়ালা আইসক্রিম। ব্যালটেও ছিল কোন আইসক্রিম। রিটার্নিং অফিসারের বিভ্রাটের কারণে ওই পদের ভোট স্থগিত করা হয়েছে।’

তবে ওই উপজেলায় চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদের ভোট চলছে।

তৃতীয় ধাপে ভোটার আছেন ২ কোটি ৮ লাখ ৭৫ হাজার ১৮৪ জন। ১১২ উপজেলায় ভোটগ্রহণে তফসিল ঘোষণা করা হলেও ঘূর্ণিঝড় রেমালের কারণে পরে ২২ উপজেলায় ভোট স্থগিত করা হয়।

এর বাইরে নরসিংদীর রায়পুরায় ভোট আটকেছে এক প্রার্থী খুনের ঘটনায়। আইনি জটিলতায় ভোট স্থগিত হয়েছে যশোর সদরে। আর পিরোজপুরের ভাণ্ডারিয়ায় প্রতিদ্বন্দ্বী না থাকায় সেখানে ভোটের প্রয়োজনই পড়ছে না।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ